ঢাকা , রবিবার, জুলাই ১৪, ২০২৪

আজ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ঈদ-গরমের ছুটি শুরু

Jun ১৩, ২০২৪
শিক্ষা
আজ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ঈদ-গরমের ছুটি শুরু

নিজস্ব প্রতিবেদক: শিক্ষাপ্রতিষ্ঠানে ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি শুরু হচ্ছে বৃহস্পতিবার (১৩ জুন)। আজ (বুধবার) ছুটির আগে শেষ দিনের মতো ক্লাস হয়েছে। বৃহস্পতিবার থেকে টানা ২০ দিনের ছুটি শুরু হবে, যা চলবে ২ জুলাই পর্যন্ত। তবে কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠান শিখন ঘাটতি পূরণে ছুটি কিছুটা কমিয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়ের বাৎসরিক ছুটির তালিকার সঙ্গে সমন্বয় করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো স্ব স্ব প্রতিষ্ঠানে এরই মধ্যে নোটিশ দেওয়া হয়েছে।
রাজধানীর বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ জাগো নিউজের হাতে এসেছে। ছুটির নোটিশ অনুযায়ী-একেক প্রতিষ্ঠান একেক রকম ছুটির তারিখ ঘোষণা করেছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের নোটিশে বলা হয়, গ্রীষ্মকালীন ছুটি ও পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামী ১৩ জুন থেকে ২ জুলাই পর্যন্ত ২০ দিন সব ধরনের ক্লাস বন্ধ থাকবে। আগামী ৩ জুলাই থেকে যথারীতি ক্লাস চলবে।
ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ছুটি কমানো হয়েছে। প্রতিষ্ঠানটি ঈদুল আজহার ছুটি শেষে ২৪ জুন থেকে ক্লাস চালু করবে। ভিকারুননিসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী বলেন, ১৩ থেকে ২৩ জুন পর্যন্ত আমাদের ছুটি। ২৪ তারিখ থেকে যথারীতি ক্লাস চলবে। শিক্ষার্থীদের শিখনকালীন ঘাটতি পূরণে ছুটি কমিয়েছি আমরা।

মতিঝিল স্কুল অ্যান্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক রোকোনুজ্জামান শেখ বলেন, প্রথমে আমাদের ছুটি দেওয়া হয়েছিল ২ জুলাই পর্যন্ত। কিন্তু ষান্মাষিক মূল্যায়ন রয়েছে। সেটা বিবেচনায় নিয়ে ২৯ জুন পর্যন্ত বন্ধের নোটিশ দেওয়া হয়েছে। ৩০ জুন থেকে স্কুল খোলা থাকবে।

এদিকে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান চাইলে নিজস্ব প্রয়োজন অনুযায়ী ছুটি কমাতে পারবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক প্রফেসর সৈয়দ জাফর আলী।

তিনি বলেন, বৃহস্পতিবার থেকে ঈদের ছুটি শুরু হয়ে যাবে। এ ছুটির সঙ্গে সমন্বয় করে কোনো কোনো প্রতিষ্ঠান গ্রীষ্মকালীন ছুটি দিতে পারে। গ্রীষ্মকালীন ছুটি নিয়ে কোনো পরিবর্তন হলে, তা পরে জানিয়ে দেওয়া হবে।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পলিসি অ্যান্ড অপারেশন বিভাগের পরিচালক মনীষ চাকমা বলেন, স্কুলে ছুটির বিষয়ে আলাদা কোনো বিজ্ঞপ্তি দেওয়া হয়নি। আমাদের বার্ষিক ক্যালেন্ডার অনুযায়ী ছুটি চলবে। কোনো কারণে তা পরিবর্তন হলে সেক্ষেত্রে নোটিশ জারি করে জানিয়ে দেওয়া হবে।
এনডিটিভিবিডি/১৩জুন/এএ