ঢাকা , রবিবার, জুলাই ১৪, ২০২৪

ফেল থেকে পাস করা শিক্ষার্থীরা কলেজ ভর্তিতে আবেদন করতে পারবে

Jun ১৩, ২০২৪
শিক্ষা
ফেল থেকে পাস করা শিক্ষার্থীরা কলেজ ভর্তিতে আবেদন করতে পারবে

নিজস্ব প্রতিবেদক: এসএসসি ও সমমান পরীক্ষার ফলে সন্তুষ্ট না হয়ে খাতা চ্যালেঞ্জ করে ৮ হাজার ৮৭৫ জন পরীক্ষার্থীর ফলে পরিবর্তন এসেছে। নিয়ম অনুযায়ী, ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীদের নতুন করে কলেজ ভর্তিতে আবেদন করতে হয়। কিন্তু এবার কলেজ ভর্তির প্রথম ধাপের আবেদন এখনও চলমান থাকায় এসব শিক্ষার্থীর নতুন করে আবেদন করতে হবে না। অটোমেটিক তাদের পরিবর্তিত ফল ভর্তি পোর্টালে অন্তর্ভুক্ত করা হয়েছে। আর যারা ফেল থেকে নতুন করে পাস করেছেন তারা আজকের মধ্যে আবেদন করতে পারবেন।

বৃহস্পতিবার একাদশ শ্রেণির ভর্তি সংক্রান্ত পোর্টালে এ তথ্য জানানো হয়েছে।

আন্তঃশিক্ষাবোর্ড জানিয়েছে, কলেজ ভর্তির প্রথম ধাপের আবেদন যেহেতু চলমান তাই পুনর্নিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হয়েছে তাদের নতুন করে আবেদন করতে হবে না। আর যেসব শিক্ষার্থী আগের গ্রেডে বা নম্বরের কারণে কাঙ্ক্ষিত কলেজ আবেদন করতে পারেননি, কিন্তু পুনর্নিরীক্ষণে ফল পরিবর্তন হয়েছে এখন তারা কাঙ্ক্ষিত কলেজে আবেদন করতে পারবেন। এসব শিক্ষার্থী চাইলে আবেদন এডিট করে সেই সুযোগটুকু নিতে পারবে।   

জানা গেছে, যেসব শিক্ষার্থী আগে ফেল করেছিলেন কিন্তু খাতা চ্যালেঞ্জ করে পাস করেছেন তারা আবেদন করতে পারবেন। আর যেসব শিক্ষার্থী আগে পাস করে কলেজে ভর্তির আবেদন করেছিলেন কিন্তু পুনর্নিরীক্ষায় ফল পরিবর্তন হয়েছে তারা তাদের আবেদন এডিট করে ফল পরিবর্তন করতে পারবেন। আর আগে পাস করা শিক্ষার্থী যারা আবেদন করেননি কিন্তু ফল পরিবর্তন হয়েছে তারাও নতুন করে আবেদন করতে পারবেন।
শিক্ষার্থীদের আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। এ আবেদন ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ দশটি কলেজে পছন্দ দিতে হবে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে তার মধ্য থেকে তার মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি  কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

সদ্য প্রকাশিত এসএসসি ও সমমান পরীক্ষার ফলে সন্তুষ্ট না হয়ে খাতা চ্যালেঞ্জ করা প্রায় ৮ হাজার ৮৭৫ জন পরীক্ষার্থীর ফলে পরিবর্তন এসেছে। তাদের মধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ১২২৪ জন। আগের ফলে অনুত্তীর্ণ থাকা পরীক্ষার্থীদের মধ্যে খাতা চ্যালেঞ্জের পর সর্বোচ্চ গ্রেড জিপিএ-৫ পেয়েছেন ১০ জন। শুধু তাই নয়, আগের প্রকাশিত ফলে ফেল থাকা পরীক্ষার্থীদের মধ্যে খাতা চ্যালেঞ্জ করে পাস করেছেন ১১১০ জন শিক্ষার্থী।

এদিকে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন বৃহস্পতিবার (১৩ জুন) শেষ হচ্ছে। ভর্তিচ্ছুকরা আজ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। গত ২৬ মে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। আগের ঘোষিত সময় অনুযায়ী ১১ জুন প্রথম ধাপের আবেদন করার সময় শেষ হওয়ার কথা ছিল। কিন্তু কারিগরি জটিলতায় একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের সময় দুই দিন বাড়ানো হয়।
এনডিটিভিবিডি/১৩জুন/এএ