" /> করোনা প্রতিরোধে টিকার পর নাকের ড্রপ বাজারে আনল ভারত – নাগরিক দৃষ্টি টেলিভিশন
বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩, ১১:২৮ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ
ব্রাজিলে ফিরছেন বলসনারো ঈদের আগে ও পরে ৩ দিন সাধারণ ট্রাক ও কাভার্ড ভ্যান ফেরিতে পারাপার বন্ধ থাকবে অটিজমে বিশেষ অবদান রাখায় সম্মাননা পাচ্ছে ১৩ ব্যক্তি ও প্রতিষ্ঠান প্রথম আলোর মিথ্যাচার এবং ষড়যন্ত্রের প্রতিবাদে যুব মহিলা লীগের বিক্ষোভ সমাবেশ জিয়াউর রহমান অনুপ্রবেশকারী হিসেবে মুক্তিযুদ্ধে অংশ নেন : মুক্তিযুদ্ধমন্ত্রী এবার আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশের মিশনে বাংলাদেশ বার্নিকাটের গাড়িবহরে হামলার মামলায় অধিকতর তদন্ত প্রতিবেদন ৭ মে বার্সেলোনার প্রস্তাবের অপেক্ষায় মেসি : রিপোর্ট নীলফামারীতে কর্মসংস্থান সৃষ্টিতে ১৫ নারী পেলেন সেলাই মেশিন বাংলাদেশ-ভিয়েতনাম অর্থনৈতিক সহযোগিতা জোরদারে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

করোনা প্রতিরোধে টিকার পর নাকের ড্রপ বাজারে আনল ভারত

corona vaccine nose e1674999070885

করোনা প্রতিরোধে টিকার পর এবার নাকের ড্রপ বাজারে আনল ভারতীয় ওষুধ কোম্পানি ভারত বায়োটেক। নাকের এই ড্রপের নাম ইনকোভ্যাক। এটি প্রয়োগে শরীরে রোগ প্রতিরোধক্ষমতা বাড়বে বলে দাবি প্রস্তুতকারকদের। নাকে নেওয়ার কারণে নাসিকা গহ্বর ও এর ওপরের শ্বাসনালির রোগ প্রতিরোধক্ষমতা বাড়বে, ভাইরাস সাধারণত নাক দিয়েই শরীরে প্রবেশ করে থাকে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্ডাভিয়া এবং বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী জিতেন্দ্র সিং ভারত বায়োটেকের তৈরি করোনার নাকের ড্রপটি উদ্বোধন করেন

ভারতে সরকারিভাবে এই ড্রপের এক ডোজের দাম পড়বে ৩২৫ রুপি। আর বেসরকারি হাসপাতালে এই ড্রপ নিলে একেকটি ডোজের দাম পড়বে ৮০০ রুপি।

ভারত বায়োটেকের পক্ষ থেকে বলা হয়, ইতিমধ্যে তিন দফায় ক্লিনিক্যাল ট্রায়াল করা হয়েছে ইনকোভ্যাকের। প্রতিবারই সফলতা পাওয়ার দাবি করেছে ওষুধ কোম্পানিটি।

ভারত বায়োটেকের চেয়ারম্যান ড. কৃষ্ণা এলা জানান, ইনকোভ্যাক প্রয়োগ খুবই সহজ। কোনো রকমের সুচ বা সিরিঞ্জ ব্যবহারের প্রয়োজন পড়বে না। এটি শরীরে রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সহায়তা করবে বলে জানান তিনি।

এর আগে গেল নভেম্বরে জরুরি ক্ষেত্রে করোনার বুস্টার ডোজ হিসেবে নাকের ড্রপ ইনকোভ্যাকের অনুমোদন দিয়েছিল ভারতের কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা-সিডিএসসিও। আর ডিসেম্বরে নিয়মিত দুই ডোজের অনুমোদন দেওয়া হয়। দুই ডোজের মাঝে ব্যবধান রাখতে হবে ২৮ দিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা