" /> প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট আর নেই – নাগরিক দৃষ্টি টেলিভিশন
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৯:৫৮ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ

প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট আর নেই

Pope e1672488243911

8 / 100

মারা গেছেন ক্যাথলিক চার্চের সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট । ভ্যাটিকানে মেটার ইক্লেসিয়া মঠে তার বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

২০০৫ সালে পোপ দ্বিতীয় জন পলের মৃত্যুর পর তিনি পোপ নির্বাচিত হয়েছিলেন। তবে মাত্র ৮ বছর দায়িত্ব পালন করে স্বাস্থ্যগত কারণে ২০১৩ সালে পদত্যাগ করেন তিনি। ৬০০ বছর আগে পোপ দ্বাদশ গ্রেগরির পর তিনি এই পদত্যাগের নজির গড়েছিলেন। পদত্যাগের ৯ বছর পর মারা গেলেন বেনেডিক্ট।পদত্যাগ পর ভ্যাটিকানেই বাস করে আসছিলেন ষোড়শ বেনেডিক্ট। ভ্যাটিকানের একলেসিয়া মঠে বাস করতেন তিনি।

শনিবার ভ্যাটিকান এক বিবৃতিতে সাবেক পোপের মৃত্যুর খবর প্রচার করেছে। এতে বলা হয়, দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, পোপ ইমেরিটাস ষোড়শ বেনেডিক্ট সকাল ৯টা ৩৪ মিনিটে ভ্যাটিকানের মেটার ইক্লেসিয়া মঠে মারা গেছেন।

ষোড়শ বেনেডিক্টের মৃতদেহ সোমবার থেকে সেন্ট পিটার্স ব্যাসিলিকায় সর্বস্তরের মানুষের শ্রদ্ধার জন্য রাখা হবে বলে জানিয়েছে ভ্যাটিকান। চার্চের দুই হাজার বছরের ইতিহাসে বেনেডিক্টই প্রথম পোপ যার অন্ত্যেষ্টিক্রিয়া পরিচালনা আরেকজন পোপ।

ষোড়শ বেনেডিক্টের জন্ম ১৯২৭ সালের ১৬ এপ্রিল, জার্মানিতে। তার মূল নাম জোসেফ অ্যালোসিয়াস রেটজিঙ্গার। ষোড়শ বেনেডিক্ট ২০০৫ সালে পোপ নির্বাচিত হয়েছিলেন। সে সময় তিনি ষোড়শ বেনেডিক্ট নামধারণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা