" /> বেসামরিক বিমান মন্ত্রণালয়ের আবারও সচিব হলেন মোকাম্মেল হোসেন – নাগরিক দৃষ্টি টেলিভিশন
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১১:৪৭ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ

বেসামরিক বিমান মন্ত্রণালয়ের আবারও সচিব হলেন মোকাম্মেল হোসেন

WhatsApp Image 2022 12 28 at 14.03.25

3 / 100

নিজস্ব প্রতিবেদক: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের আবারও সচিব হলেন মো. মোকাম্মেল হোসেন। বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার উপসচিব মোহা: রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।


প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি চাকরি আইন ২০১৮ এর ধারা ৪৯ অনুযায়ী বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন তাঁর অবসর উত্তর ছুটি তদসংশ্লিষ্ট সুবিধাদি স্থগিতের শর্তে আগামী ১ জানুয়ারি ২০২৩ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছরের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।


এর আগে তিনি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে নতুন সচিব হিসেবে যোগদান করেন।


তিনি দশম বিসিএস প্রশাসন ক্যাডারের সদস্য ছিলেন। এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) হিসেবে দায়িত্ব পালন করেছেন।


১৯৯১ সালে সিভিল সার্ভিসে যোগদান করে মো. মোকাম্মেল হোসেন খুলনা জেলার জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি বিসিএস প্রশাসন একাডেমি ও বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ে দায়িত্ব পালন করেন। তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সড়ক ও যোগাযোগ মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগে সহকারী সচিব থেকে যুগ্মসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মো. মোকাম্মেল হোসেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের একান্ত সচিব হিসাবে দায়িত্ব পালন করেছেন। দেশের বাইরেও দায়িত্ব পালন করেছেন তিনি। সিঙ্গাপুরে বাংলাদেশ হাই কমিশনে প্রথম সচিব (শ্রম) হিসেবে এবং জেদ্দায় বাংলাদেশ কনসুলেট জেনারেল কার্যালয়ে কাউন্সেলর (শ্রম) পদে দায়িত্ব পালন করেছেন। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি কো-অর্ডিনেটর অফিসে অতিরিক্ত সচিব (এসডিজি) পদেও কাজ পালন করেছেন।


মো. মোকাম্মেল হোসেন ১৯৬৪ সালের ১ জানুয়ারি তারিখে ঢাকা জেলায় জন্মগ্রহণ করেন। ঢাকার মোহাম্মদপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৯ সালে এসএসসি এবং ১৯৮১ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাশ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে অর্থনীতি বিষয়ে সম্মানসহ স্নাতক ডিগ্রী এবং ১৯৮৫ সালে একই বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজিকাল বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। এছাড়া, যুক্তরাষ্ট্রের মেসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআটি) থেকে ইন্টারন্যাশনাল অ্যাডভান্সড ম্যানেজমেন্ট প্রোগ্রাম এবং নর্থ ক্যারলিনার ডিউক বিশ্ববিদ্যালয় থেকে পেশাগত উন্নয়ন দক্ষতা বিষয়ক কোর্স সম্পন্ন করেন।


বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রশিক্ষক হিসাবেও বিভিন্ন বিষয়ে সেশন নিয়ে থাকেন মো. মোকাম্মেল হোসেন। তিনি বাংলাদেশ সরকারের প্রশিক্ষক রিসোর্স পুলের একজন তালিকাভুক্ত রিসোর্স পার্সন। প্রফেশনাল প্রশিক্ষকদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর ট্রেনিং অ্যান্ড ডেভলপমেন্ট-এর তিনি একজন আজীবন সদস্য।


তিনি জেদ্দায় বাংলাদেশ কনসুলেট জেনারেল কার্যালয়ে কাউন্সেলর (শ্রম) পদে কাজ করার সময় শ্রেষ্ঠ লেবার কাউন্সেলর হিসাবে ‘স্পেশাল পারফরমেন্স অ্যাওয়ার্ড’ লাভ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা