" /> চীনের উহান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তৈরি করে ফেলেছেন হ্যারি পটারের অদৃশ্য হবার পোশাক – নাগরিক দৃষ্টি টেলিভিশন
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১১:২৬ অপরাহ্ন

চীনের উহান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তৈরি করে ফেলেছেন হ্যারি পটারের অদৃশ্য হবার পোশাক

cloth

8 / 100

প্রফেসর অ্যালবাস ডাম্বলডোর বড়দিনে হ্যারিকে উপহার দিয়েছিলেন একটি পোশাক। যা তারই পূর্বপুরুষের সম্পত্তি। সেই আলখাল্লা গায়ে জড়াতেই চোখের পলকে অদৃশ্য হ্যারি পটার। কল্পনার সেই ‘ইনভিসিবিলিটি ক্লথ’ আর শুধু গল্পে বাঁধা পড়ে নেই। চীনের উহান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তৈরি করে ফেলেছেন এমনই এক পোশাক, যা গায়ে জড়ালে অদৃশ্য হয়ে পড়বে যে কেউ।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, পোশাকটির নাম দেওয়া হয়েছে ‘ইনভিসডিফেন্স’। আলখাল্লাটি পরে নিলে নিরাপত্তা-ক্যামেরার কৃত্রিম বুদ্ধিমত্তাও হার মানতে বাধ্য। দিনের আলো বা রাতের অন্ধকার, সব সময়েই সমান কার্যকর এই ‘জাদুর পোশাক’।

চীনের একটি সংবাদপত্রে দাবি করা হয়েছে, একটি বিজ্ঞান উদ্ভাবন প্রতিযোগিতায় প্রথম পুরস্কার জিতেছে উহানের এই আবিষ্কার। বিজ্ঞানী দলটি জানিয়েছে, মানুষ খালি চোখে দিব্যি দেখতে পাবে ‘ইনভিসডিফেন্স’-কে। অর্থাৎ এ পোশাক গায়ে জড়ালে কেউ দিনদুপুরে উধাও হয়ে যাবে না। কিন্তু এ পোশাকে এমনই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, সিসি ক্যামেরার নজরে ধরা পড়বেন না পোশাক ব্যবহারকারী।

এই আবিষ্কার প্রসঙ্গে উহান বিশ্ববিদ্যালয়ের ‘স্কুল অব কম্পিউটার সায়েন্স’-এর অধ্যাপক ওয়াং ঝেং বলেন, এখন বেশির ভাগ নজরদারি ব্যবস্থা যে কোনও ব্যক্তিকে চিহ্নিত করে ফেলতে পারে। রাস্তায় যে ক্যামেরা বসানো থাকে, তাতেও পথচারীদের চিহ্নিত করা যায়। আধুনিক উন্নতমানের গাড়িতেও এই ব্যবস্থা রয়েছে। গাড়ির কাছাকাছি কোনও পথচারী বা অন্য কোনও বাধা এলে নজরদারি ব্যবস্থা সতর্ক করে দেয়। ‘ইনভিসডিফেন্স’ ব্যবহার করলে ক্যামেরা বুঝতে পারবে কিছু একটা সামনে রয়েছে, কিন্তু নির্দিষ্ট ব্যক্তিকে চিহ্নিত করতে পারবে না। যে কেউ কিনে ফেলতে পারবেন এই জাদুর পোশাক। দাম মাত্র ৭০ ডলার। অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭ হাজারের কাছাকাছি।

তবে এই পোশাক তৈরির আসল উদ্দেশ্য সামরিক ক্ষেত্রে ব্যবহারের জন্য। সেনাবাহিনীতে এই পোশাক ব্যবহার করা হলে শত্রুর চোখকে ফাঁকি দেওয়া যাবে সহজেই। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা শত্রুপক্ষের ড্রোনের চোখেও ধুলো দিতে পারবে ‘ইনভিসডিফেন্স’।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা