" /> অর্থনৈতিক মন্দার কারণে একদিনের সাদামাঠা আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন – নাগরিক দৃষ্টি টেলিভিশন
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৫৪ পূর্বাহ্ন

অর্থনৈতিক মন্দার কারণে একদিনের সাদামাঠা আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন

council

5 / 100

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন আগামী ২৪ ডিসেম্বর রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে মঞ্চ-প্যান্ডেলসহ অন্যান্য কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এবারের মঞ্চ নৌকার আদলেই হচ্ছে। মঞ্চে মেট্রোরেল, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র ও বঙ্গবন্ধু কর্ণফূলি টানেলসহ মেগাপ্রকল্পগুলোর ছাপ থাকবে।আগামী ২১ ডিসেম্বরের মধ্যে মঞ্চ-প্যান্ডেলসহ আনুষাঙ্গিক কাজ বুঝিয়ে দেওয়া হবে সংশ্লিষ্ট কমিটির কাছে। তবে বিশ্ব অর্থনৈতিক মন্দার কারণে সাদামাঠা সম্মেলনে কোনো বিদেশি রাজনীতিবিদরা অতিথি হিসেবে থাকছেন না।  

জানা গেছে, ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন প্রতিবার দুইদিন ব্যাপি হলেও বিশ্ব অর্থনৈতিক মন্দার কারণে এবার একদিনেই সাদামাঠা সম্মেলন শেষ করার নির্দেশনা দিয়েছেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতোমধ্যে সম্মেলনের সার্বিক প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। গঠনতন্ত্র, ঘোষণাপত্রের কাজ শেষ করা হয়েছে। এখন প্রেসের কাজ চলছে। এছাড়া প্রচার কমিটির পোস্টার ও ব্যানারের কাজ শেষ পর্যায়ে। পাশাপাশি জনসংখ্যার ভিত্তিতে কাউন্সিলর নির্ধারণ করা হয়। প্রতি ২৫ হাজারে একজন কাউন্সিলর। আর একজন কাউন্সিলরের বিপরীতে দুইজন ডেলিগেট। ইতোমধ্যে কাউন্সিলর ও ডেলিগেট নির্ধারণ করা হয়ে গেছে। এবার কাউন্সিলর ৬ হাজার ৬০৩ জন ও ডেলিগেটেড থাকছেন ১৩ হাজার ২০৬ জন। তাদের কার্ডও যার যার কাছে পৌছে দেওয়া হয়েছে। যেহেতু সম্মেলন সাদামাঠা হচ্ছে, তাই বিদেশি কোনো রাজনীবিদকে আমন্ত্রণ জানানো হয়নি। তবে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতকে আমন্ত্রণ জানানো হবে। সম্মেলনের দিন সকালে উদ্বোধনী অনুষ্ঠানে ৩০ মিনিট ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

এ প্রসঙ্গে মঞ্চ ও সাজসজ্জা কমিটির আহ্বায়ক ও আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, আগামী ২৪ ডিসেম্বর জাতীয় সম্মেলন বিশ্ব অর্থনৈতিক মন্দার কারণে অত্যন্ত সাদামাটা ও সংক্ষিপ্ত পরিসরে করার জন্য নেত্রীর নির্দেশনা রয়েছে। প্রায় দীর্ঘসময় ধরে দুই দিনব্যাপী আমাদের কাউন্সিল হয়ে আসছিল। কিন্তু এবারে কৃচ্ছ্বতা সাধনের জন্য খরচ কমানোর লক্ষ্যে দুইদিনের জায়গায় একদিন করার নির্দেশনা দিয়েছেন এবং একদিনেই তা শেষ হবে। কাউন্সিল সাদামাটা করা হলেও লাখো লাখো আওয়ামী লীগের নেকাকর্মী, কাউন্সিলর, ডেলিগেটরা আসবেন। তাদের উচ্ছ্বাসের কোন ঘাটতি থাকবে না। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এবারের কাউন্সিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ। আমরা আশা করি আগামী ২১ ডিসেম্বরের মধ্যে পরিপূর্ণভাবে সমস্ত আয়োজন শেষ করা হবে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, আওয়ামী লীগের ২২তম সম্মেলনের প্রস্তুতি পর্ব প্রায় শেষ। দ্রুত গতিতে সব কাজগুলো চলছে। ইতোমধ্যে কাউন্সিলর-ডেলিগেটদের চিঠি দেওয়া হয়েছে। মঞ্চ তৈরির কাজও শেষ পর্যায়ে। আগামী ২১ ডিসেম্বর মঞ্চ ও সাজসজ্জা কমিটির কাছে বুঝিয়ে দেওয়ার কথা রয়েছে। দলের কেন্দ্রীয় সম্মেলনের আগে সাংগঠনিক জেলাগুলোর সম্মেলন শেষ করার একটা রেওয়াজ রয়েছে। ইতোমধ্যে সাংগঠনিক জেলাগুলোর সম্মেলন ও কমিটি হয়ে গেছে। কয়েকটির কমিটি ও সম্মেলন বাকি রয়েছে। এ বিষয়ে গত ১৭ ডিসেম্বর জাতীয় কমিটির বৈঠকে নেত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন কেন্দ্রীয় কমিটির সঙ্গে এসব কমিটি করা হবে। এবারও লক্ষাধিক লোকের সমাগম হবে।

আওয়ামী লীগের সম্মেলন বাস্তবায়নে ১১ উপ-কমিটি:  সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক শেখ হাসিনা; সদস্যসচিব ওবায়দুল কাদের, অভ্যর্থনা উপকমিটির আহ্বায়ক শেখ ফজলুল করিম সেলিম, সদস্যসচিব দীপু মনি, অর্থ উপকমিটির আহ্বায়ক কাজী জাফর উল্যাহ; সদস্যসচিব এইচ এন আশিকুর রহমান, ঘোষণাপত্র উপকমিটির আহ্বায়ক শেখ ফজলুল করিম সেলিম; সদস্যসচিব আবদুর রহমান, দপ্তর উপকমিটির আহ্বায়ক ড. অনুপম সেন; সদস্যসচিব ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, মঞ্চ ও সাজসজ্জা কমিটির আহ্বায়ক জাহাঙ্গীর কবির নানক; মির্জা আজম, প্রচার ও প্রকাশনা কমিটির আহ্বায়ক মোহাম্মদ সাহাবুদ্দিন চুপপু; সদস্য সচিব ড. আবদুস সোবহান গোলাপ, স্বেচ্ছাসেবক ও শৃঙ্খলা উপকমিটির আহ্বায়ক আবুল হাসানাত আব্দুল্লাহ; সদস্যসচিব আ ফ ম বাহাউদ্দিন নাছিম, গঠনতন্ত্র সংশোধন উপকমিটির আহ্বায়ক আব্দুর রাজ্জাক; সদস্যসচিব সেলিম মাহমুদ, স্বাস্থ্য উপকমিটির আহ্বায়ক মোস্তফা জালাল মহিউদ্দিন; সদস্যসচিব রোকেয়া সুলতানা, সাংস্কৃতিক উপকমিটির আহ্বায়ক আতাউর রহমান; সদস্যসচিব অসীম কুমার উকিল, খাদ্য উপকমিটির আহ্বায়ক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ও সদস্যসচিব কামরুল ইসলাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা