" /> গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালুর দাবি – নাগরিক দৃষ্টি টেলিভিশন
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১০:৪১ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ
খালেদা, তারেককে নিয়ে সময় টিভির প্রতিবেদন সম্পর্কে যা বললেন ফখরুল বিদ্যুতের দাম প্রতি মাসেই সমন্বয় করা হবে : প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী বিশ্বব্যাপী উচ্চশিক্ষার সুযোগ তৈরি করে দিয়েছেন : নাছিম বিআইডব্লিউটিএ’র অনুমোদন ছাড়া কোনো সেতু নয় : নৌ প্রতিমন্ত্রী সিলেটে আন্তর্জাতিক কাস্টমস দিবস- ২০২৩ উদযাপন সাংবাদিক আফতাব হত্যা : ৯ বছর ছদ্মবেশে ফাঁসির আসামি, অবশেষে গ্রেপ্তার বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা সাংবাদিক আফতাব হত্যা : ৯ বছর ছদ্মবেশে ফাঁসির আসামি, অবশেষে গ্রেপ্তার বার বার আদালতে আনা নেয়ায় অসুস্থ হয়েছেন রিজভী : ইউট্যাব ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার মূল হাতিয়ার হবে ডিজিটাল সংযোগ : প্রধানমন্ত্রী

গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালুর দাবি

735b0653f08552b42859744cbb799c71

8 / 100

গার্মেন্টস শ্রমিকদের জন্য অবিলম্বে রেশনিং ব্যবস্থা চালুর দাবি জনিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন (এনজিডব্লিউএফ)। রবিবার (১৮ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এনজিডব্লিউএফ আয়োজিত এ সংক্রান্ত আলোচনা সভায় সংগঠনের নেতারা এ দাবি জানান।

আলোচনা সভায় বক্তারা বলেন, দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি গার্মেন্টস। এ শিল্পে ৫ হাজার কারখানায় কাজ করে প্রায় ৪২ লাখ শ্রমিক। দেশের রফতানির ৮৩ শতাংশ পূরণ করে এ শিল্প। কিন্তু দুর্ভাগ্য গার্মেন্টস শিল্পের শ্রমিকদের মজুরি অত্যন্ত কম।

তারা বলেন, বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, মূল্যস্ফীতি, গ্যাস-বিদ্যুৎ-পানির দাম বৃদ্ধি, বাড়ি ভাড়া বৃদ্ধি, যাতায়ত ভাড়া বৃদ্ধি, চিকিৎসা খরচ বৃদ্ধির ফলে গার্মেন্টস শ্রমিকরা দিশেহারা। এ অবস্থায় গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালু হলে তারা টিকে থাকার সুযোগ পাবে এবং গার্মেন্টস শিল্পকে টিকিয়ে রাখতে অবদান রাখবে।

তারা আরও বলেন, গত ১৬ সেপ্টেম্বর এনজিডব্লিউএফ’র সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালুর দাবি করা হলে, উপস্থিত বাণিজ্যমন্ত্রী দাবির পক্ষে সমর্থন জানান। পাশাপাশি আসস্ত করেন দ্রুত সময়ের মধ্যে শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালু করা হবে। কিন্তু এখন পর্যন্ত এ বিষয়ে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি।

তাই আলোচনা সভায় বাণিজ্যমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী গার্মেন্টস শ্রমিকদের জন্য অবিলম্বে রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানান বক্তারা। পাশাপাশি এ বিষয়ে স্কপ, আইবিসি, এনসিসিডব্লিউই, জি-স্কপসহ সব শ্রমিক সংগঠন এবং বিজিএমইএ ও বিকেএমইএ-কে এগিয়ে আসার আহ্বান জানান।

এনজিডব্লিউএফ’র সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিকেএমইএ’র সহ-সভাপতি ফজলে শামীম এহসান, স্কপ নেতা জাতীয় শ্রমিক জোটের সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, এনজিডব্লিউএফ’র সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, সহ-সভাপতি সাফিয়া পারভীন প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা