" /> গার্মেন্টস শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি ৬ মাস করার দাবি – নাগরিক দৃষ্টি টেলিভিশন
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১০:২৫ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ
খালেদা, তারেককে নিয়ে সময় টিভির প্রতিবেদন সম্পর্কে যা বললেন ফখরুল বিদ্যুতের দাম প্রতি মাসেই সমন্বয় করা হবে : প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী বিশ্বব্যাপী উচ্চশিক্ষার সুযোগ তৈরি করে দিয়েছেন : নাছিম বিআইডব্লিউটিএ’র অনুমোদন ছাড়া কোনো সেতু নয় : নৌ প্রতিমন্ত্রী সিলেটে আন্তর্জাতিক কাস্টমস দিবস- ২০২৩ উদযাপন সাংবাদিক আফতাব হত্যা : ৯ বছর ছদ্মবেশে ফাঁসির আসামি, অবশেষে গ্রেপ্তার বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা সাংবাদিক আফতাব হত্যা : ৯ বছর ছদ্মবেশে ফাঁসির আসামি, অবশেষে গ্রেপ্তার বার বার আদালতে আনা নেয়ায় অসুস্থ হয়েছেন রিজভী : ইউট্যাব ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার মূল হাতিয়ার হবে ডিজিটাল সংযোগ : প্রধানমন্ত্রী

গার্মেন্টস শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি ৬ মাস করার দাবি

IMG 20221208 WA0011 min

9 / 100

গার্মেন্টস শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি ৬ মাস করা এবং ছুটিকালীন আর্থিক সুবিধা নিশ্চিত করার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক সংগঠনগুলো।

আজ বৃহস্পতিবার রাজধানীর প্রেসক্লাবে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগে ‘ম্যাটারনিটি সুবিধা নিয়ে গার্মেন্টস মালিকদের রক্ত শোষণ এবং সরকারের মালিক তোষণ নীতি-এর প্রতিবাদ’ শীর্ষক আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন। তিনি বলেন, ৪২ লাখ গার্মেন্টস শ্রমিক দেশের মোট রপ্তানি আয়ের ৮৩ শতাংশ পূরণ করে। এই শ্রমিকদের মধ্যে ৩০ লাখই নারী। অথচ পাবলিক সেক্টরে ৬ মাস ম্যাটারনিটি ছুটি ৬ মাস থাকলেও গার্মেন্টস ও প্রাইভেট সেক্টরে ম্যাটারনিটি ছুটি ৪ মাস। এক দেশে এ ধরনের বৈষম্য চলতে পারে না।

তিনি আরও বলেন, ‘শ্রম মন্ত্রণালয় গত পঁচিশ আগস্ট ম্যাটারনিটি ছুটির আগের মাসের মজুরিকে গড় মজুরি ধরে আর্থিক সুবিধা দেওয়ার প্রজ্ঞাপন জারি করে। এটা বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক। এই প্রজ্ঞাপন বাতিল করে ম্যাটারনিটি ছুটি ৬ মাস করার পাশাপাশি ছুটির সব সুবিধা নিশ্চিত করতে হবে।’

একতা গার্মেন্টস ফেডারেশনের সহসভাপতি বলেন, আমাদের দাবি আদায়ে সোচ্চার হতে হবে। নারী শ্রমিকদের প্রতি সব ধরনের বৈষম্য দূর করতে সরকারকে পদক্ষেপ নিতে হবে। নইলে কঠোর আন্দোলনের মাধ্যমে তা আদায় করা হবে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন, সংগঠনের সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম রফিক, বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের বাবুল আকতার, একতা গার্মেন্টস ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান, স্কপ এর কো সমন্বয়কারী আহসান হাবিব বুলবুলসহ অন্যরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা