" /> এক মাস বাড়ানো হয়েছে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় – নাগরিক দৃষ্টি টেলিভিশন
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:০৬ পূর্বাহ্ন

এক মাস বাড়ানো হয়েছে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়

NBR e1669805741436

8 / 100

এক মাস বাড়ানো হয়েছে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে। জাতীয় রাজস্ব বোর্ডের দ্বিতীয় সচিব (কর পরিবীক্ষণ ও সমন্বয়) মো. সাজিদুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে  এই তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা 184G তে প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় রাজস্ব বোর্ড ব্যক্তি শ্রেণির করদাতার ২০২২-২৩ কর বছরের আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ নভেম্বর ২০২২ হতে ৩১ ডিসেম্বর ২০২২ তারিখ পর্যন্ত বর্ধিত করল।

এদিকে জাতীয় আয়কর দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, বৈশ্বিক ও অভ্যন্তরীণ অর্থনৈতিক সংকটের পরিপ্রেক্ষিতে ব্যবসায়ীসহ অংশীজনদের দাবির মুখে সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে এনবিআর। ৩১ ডিসেম্বরের পর আর সময় বাড়ানো হবে না।

তিনি আরও জানান, ২৯ নভেম্বর পর্যন্ত ২২ লাখ করদাতা আয়কর রিটার্ন জমা দিয়েছেন, যা গত বছরের একই সময়ের চেয়ে ৩৫ শতাংশ বেশি। বর্তমানে দেশে ৮২ লাখের বেশি নিবন্ধিত করদাতা আছেন। এনবিআরের আশা, আয়কর জমা দেওয়ার সংখ্যা বাড়বে। কারণ ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ৫ লাখ টাকার বেশি ঋণ নেওয়াসহ ৩৮টি সেবা নিতে এখন আয়কর রিটার্নের প্রমাণপত্র জমা দেওয়া বাধ্যতামূলক।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘জাতীয় বাজেটে যে পরিবর্তন আনা হয়েছে, তাতে আমি বিশ্বাস করি এ বছর বেশিসংখ্যক করদাতা তাদের আয়কর রিটার্ন জমা দেবেন।’

 ভিন্ন মহল থেকে সময়সীমা বাড়ানোর দাবি ওঠায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান এনবিআর কর্মকর্তারা। এনবিআর চেয়ারম্যানের কাছে গতকাল এ বিষয়ে একটি চিঠি দেয় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিআই। সম্প্রতি অর্থনৈতিক মন্দার কারণে অনেকেই আয়কর জমা দিতে পারছে না উল্লেখ করে এর মেয়াদ বাড়ানোর আবেদন জানায় সংগঠনটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা