" /> অবিলম্বে পোশাকশিল্পের শ্রমিকদের জন্য মজুরি বোর্ড গঠনের দাবি – নাগরিক দৃষ্টি টেলিভিশন
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০২:৪৯ পূর্বাহ্ন

অবিলম্বে পোশাকশিল্পের শ্রমিকদের জন্য মজুরি বোর্ড গঠনের দাবি

IMG 20221130 WA0015 min

9 / 100

এনডিটিভি ডেস্কঃ দেশের রপ্তানিমুখী পোশাক শিল্পে কর্মরত শ্রমিকদের মজুরি বৃদ্ধির জন্য অবিলম্বে মজুরি বোর্ড গঠনের দাবিতে শ্রম মন্ত্রণালয় অভিমুখে বিক্ষোভ করেছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। 

আজ ৩০ নভেম্বর বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে শ্রম মন্ত্রণালয় অভিমুখে শ্রমিকদের বিক্ষোভ মিছিল শুরু হয়। 

বর্তমান বাজার দর সাথে সঙ্গতি রেখে পোশাকশিল্পের শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা এবং অন্যান্য ভাতা যুক্ত করে নতুন মজুরি কাঠামো ঘোষণার দাবি জানানো হয়।   সমাবেশ থেকে সোয়েটারের পিস রেট সহ সকল গ্রেডে একই হারে মজুরি বৃদ্ধির দাবি জানান বক্তারা.

 গার্মেন্ট টির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি জলি  তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান শামীম,  সহ-সাধারণ সম্পাদক মঞ্জুর মঈন, কোষাধক্ষ্য আজিজুল ইসলাম, কেন্দ্রীয় নেতা দুলাল সাহা,  শাহিন আলম প্রমুখ

সভাপতির বক্তব্যে শ্রমিকনেতা জলি তালুকদার বলেন অত্যন্ত দুর্ভাগ্যজনক হলেও সত্য যে বাংলাদেশের পৃথিবীর অন্যতম শীর্ষ কর্তৃকারক কিন্তু বিশ্বের সর্বনিম্ন মজুরি  অথচ নিঃসন্দেহে দেশে এ শিল্পের পেছনে শ্রমিকের ভূমিকা এবং অবদান ঐ প্রধান।  তিনি বলেন, সরকার দ্রুত মজুরি বোর্ড গঠন করে গার্মেন্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধি না করলে শ্রমিকদের পুঞ্জিভূত ক্ষোভ চলমান নিয়মতান্ত্রিকভাবে সীমাবদ্ধ থাকবে না। 

সমাবেশে গার্মেন্ট টি ইউ সির সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম বলেন পোশাক শিল্পের মালিকানা মালিকরা অর্থনীতি চরম দুর্দিনে ডলারে তাদের মুখ গুনছেন কিন্তু শ্রমিক মজুরি পাচ্ছে টাকায় এবং পাঁচ বছর আগের মানদণ্ড অনুসারে । 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা