" /> বগুড়ায় এসএসসি পরীক্ষায় ফলাফলে জিলা স্কুল শীর্ষে – নাগরিক দৃষ্টি টেলিভিশন
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১০:২৯ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ
খালেদা, তারেককে নিয়ে সময় টিভির প্রতিবেদন সম্পর্কে যা বললেন ফখরুল বিদ্যুতের দাম প্রতি মাসেই সমন্বয় করা হবে : প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী বিশ্বব্যাপী উচ্চশিক্ষার সুযোগ তৈরি করে দিয়েছেন : নাছিম বিআইডব্লিউটিএ’র অনুমোদন ছাড়া কোনো সেতু নয় : নৌ প্রতিমন্ত্রী সিলেটে আন্তর্জাতিক কাস্টমস দিবস- ২০২৩ উদযাপন সাংবাদিক আফতাব হত্যা : ৯ বছর ছদ্মবেশে ফাঁসির আসামি, অবশেষে গ্রেপ্তার বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা সাংবাদিক আফতাব হত্যা : ৯ বছর ছদ্মবেশে ফাঁসির আসামি, অবশেষে গ্রেপ্তার বার বার আদালতে আনা নেয়ায় অসুস্থ হয়েছেন রিজভী : ইউট্যাব ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার মূল হাতিয়ার হবে ডিজিটাল সংযোগ : প্রধানমন্ত্রী

বগুড়ায় এসএসসি পরীক্ষায় ফলাফলে জিলা স্কুল শীর্ষে

BOGURA RESULT PIC 28 Nov 2022 min

5 / 100

বগুড়া প্রতিনিধি: বগুড়ায় এসএসসি পরীক্ষায় এবারে জিপিএ-৫ প্রাপ্তিতে জিলা স্কুল এগিয়ে। বগুড়া জেলায় এ বছর মোট ৩০ হাজার ৯২২ জন উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে ৯ হাজার ৫৯০ জন জিপিএ-৫ পেয়েছে, যা শতকরা প্রায় ৩১ দশমিক ১ শতাংশ।


চলতি ২০২২ সালে এসএসসি পরীক্ষায় বগুড়া থেকে মোট ৩৫ হাজার ৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ৩০ হাজার ৯২২ জন। বগুড়ায় পরীক্ষার্থীর সংখ্যায় ছেলেদের চেয়ে মেয়েরা পিছিয়ে থাকলেও পাসের হারে মেয়েরাই এগিয়ে। ১৮ হাজার ২৯৪ জন ছাত্রের মধ্যে পাস করেছে ৮৭ দশমিক ৭৭ শতাংশ। আর ১৬ হাজার ৭১০ জন ছাত্রীর মধ্যে পাস করেছে ৮৮ দশমিক ৯৫ শতাংশ।


জেলায় সরকারি-বেসরকারি প্রথম সারির ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাস এবং পরীক্ষার্থী অনুপাতে জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে জিলা স্কুল শীর্ষ স্থান দখল করেছে। ওই প্রতিষ্ঠান থেকে এবার ২৫৮ জন পরীক্ষার্থীর মধ্যে ২৫৭ জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে, যা ৯৯ দশমিক ৬১ শতাংশ।


শতভাগ পাসসহ পরীক্ষার্থী অনুপাতে জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। মোট ২৫৬ জন পরীক্ষার্থীর মধ্যে ২৫২ জন জিপিএ-৫ পেয়েছে। যা ৯৮ দশমিক ৪৩ শতাংশ। তৃতীয় স্থানে রয়েছে উত্তরবঙ্গের সেরা বিদ্যাপীঠগুলোর মধে অন্যতম এই শিক্ষা প্রতিষ্ঠান বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। এ কলেজ থেকে এ বছর এসএস সি পরীক্ষায় ৩৪১ জন পরীক্ষার্থী অংশ নিয়ে শতভাগ পাশ করেছে। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৩৩ জন। চতুর্থ স্থানে রয়েছে বগুড়া পল্লী উন্নয়ন একাডেমী ল্যাবরেটরী স্কুল অ্যান্ড কলেজ। এ প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নেওয়া ২৪৮ জন পরীক্ষার্থীর মধ্যে ১৭ শতাংশ জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। তাছাড়াও উপজেলার শেরউড ইন্টারন্যাশনাল (প্রা.) স্কুল ও কলেজ থেকে এবছর ২৪২জন পরীক্ষার্থী অংশ নিয়ে শতভাগ পাশ করেছে। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ২২৪জন এবং জিপিএ-৪ পেয়ে পাশ করেছে ১৮জন। সামিট স্কুল এন্ড কলেজ থেকে শতভাগ পাশ করেছে। তার মধ্যে ১২২ জন জিপিএ-৫ পেয়েছে।


এছাড়াও শতভাগ পাসসহ পরীক্ষার্থী অনুপাতে জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে পর্যায়ক্রমে যেসব প্রতিষ্ঠান রয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল অ্যান্ড কলেজে ৩৫৭ জনের মধ্যে ৩৩৮ জন, পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজে ২৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২১৭ জন। শহরের অপর দুই শিক্ষা প্রতিষ্ঠান বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং এসওএস হারম্যান মেইনর স্কুল অ্যান্ড কলেজ এবার শতভাগ পাসের রেকর্ড করতে পারেনি। এসওএস থেকে এবার ৫৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৪ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৪৯ জন। বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার পরীক্ষায় অংশ নেওয়া ৪৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৩২ জন উত্তীর্ণ হয়েছে। আর জিপিএ-৫ পেয়েছে ৪২২ জন। বগুড়া ওয়াইএমসিএ পাবলিক স্কুল এ্যান্ড কলেজ থেকে এবার এই প্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগে ১৩৪ জনের মধ্যে ৯৫ জন জিপিএ-৫, মানবিক শাখায় ২৩ জনের মধ্যে ২জন জিপিএ-৫, বাণিজ্য বিভাগে ৩১ জনের মধ্যে ৮ জন জিপিএ-৫ পেয়েছে। মিলেনিয়াম স্কলাস্টিক স্কুল এন্ড কলেজ, ইংরেজি ভার্সনের এই বিদ্যাপীঠ থেকে এ বছর ৮০ জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ৭৭ জন। পাশ করেছে শতভাগ। বগুড়া ইয়াকুবিয়া বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এবারের এসএসসি পরীক্ষায় ২০২ জন অংশগ্রহণ করেন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৫৮ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা