" /> মহাকাশ থেকে আড়াই বছর পর পৃথিবীতে ফিরল মনুষ্যবিহীন ড্রোন – নাগরিক দৃষ্টি টেলিভিশন
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:০০ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ
নারী জাগরণের মধ্যেই সকলের সম্মিলিত অংশগ্রহণে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হবে : প্রধানমন্ত্রী বিদেশি কূটনীতিকদের বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে অযাচিত মন্তব্য না করার আহ্বান : সেতুমন্ত্রী গুজরাট বিজেপি ১৮২ আসনের ১৫৬টিতে জয়ী হয়ে রেকর্ড রিমান্ড শেষে কারাগারে টুকুসহ সাত জন জামিন নামঞ্জুর, কারাগারে ফখরুল-আব্বাস ফখরুল-আব্বাসকে কারাগারে পাঠানোর নির্দেশ সর্দিতে নাক বন্ধ হলে আরাম পেতে যা করবেন আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের আগের লড়াইগুলো ম্যাচ পরিসংখ্যান ব্রাজিল ও ক্রোয়েশিয়ার ম্যাচ পরিসংখ্যান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্সি কোর্সের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত ডিবি কার্যালয়ে বাসা থেকে পাঠানো নাস্তা খেয়েছেন ফখরুল

মহাকাশ থেকে আড়াই বছর পর পৃথিবীতে ফিরল মনুষ্যবিহীন ড্রোন

us space drone e1668341127917

মনুষ্যবিহীন ড্রোন মহাকাশে ৯০৮ দিন গবেষণার পর পৃথিবীতে ফিরে এসেছে । শনিবার ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে এক্স-৩৭বি শাটল মার্কিন সামরিক স্পেস ড্রোনটি ফিরে আসে।
us space drone e1668341127917
আটলান্টিক বোয়িং জানিয়েছে, সমুদ্রে হারিয়ে যাওয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের নিদর্শনগুলি অনুসন্ধানের জন্য আড়াই বছর আগে মনুষ্যবিহীন সামরিক স্পেস ড্রোন কক্ষপথে যাত্রা করে।
মার্কিন সামরিক বাহিনীর পক্ষ থেকে জানানো হয়,‘ড্রোনটির মূল মিশন ছিলো মহাকাশে বিদ্যমান পদার্থের প্রতিক্রিয়া পরীক্ষা করা, মহাকাশে পরিবেষ্টিত বিকিরণ কীভাবে বীজের ওপর ধারাবাহিক প্রভাব ফেলে, তা মূল্যায়ন করা এবং সৌর বিকিরণকে কীভাবে রেডিও-বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করা যায় তা যাচাই করা।
জানা যায়, গোপনীয়তার মধ্যে চালু করা এক্স-৩৭বি বিমানবাহিনীর জন্য ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স, বোয়িং ও লকহিড মার্টিনের যৌথ উদ্যোগে ডিজাইন করা হয়েছিল। এটি ৩০ ফুট দীর্ঘ। এর সঙ্গে ১৫ ফুট ডানা রয়েছে এবং এটি সৌর প্যানেলের মাধ্যমে চালিত হয়। ড্রোনটির প্রথম ফ্লাইট শুরু হয় ২০১০ সালে। এরপর ১০ বছরেরও বেশি সময় ও ১৩০ কোটি মাইলেরও বেশি  মহাকাশে উড়েছে এই ড্রোন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুকে আমরা