" /> যুক্তরাষ্ট্রের ঘোষণা,ইউক্রেনকে ৬২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তার – নাগরিক দৃষ্টি টেলিভিশন
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:১৬ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ
নারী জাগরণের মধ্যেই সকলের সম্মিলিত অংশগ্রহণে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হবে : প্রধানমন্ত্রী বিদেশি কূটনীতিকদের বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে অযাচিত মন্তব্য না করার আহ্বান : সেতুমন্ত্রী গুজরাট বিজেপি ১৮২ আসনের ১৫৬টিতে জয়ী হয়ে রেকর্ড রিমান্ড শেষে কারাগারে টুকুসহ সাত জন জামিন নামঞ্জুর, কারাগারে ফখরুল-আব্বাস ফখরুল-আব্বাসকে কারাগারে পাঠানোর নির্দেশ সর্দিতে নাক বন্ধ হলে আরাম পেতে যা করবেন আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের আগের লড়াইগুলো ম্যাচ পরিসংখ্যান ব্রাজিল ও ক্রোয়েশিয়ার ম্যাচ পরিসংখ্যান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্সি কোর্সের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত ডিবি কার্যালয়ে বাসা থেকে পাঠানো নাস্তা খেয়েছেন ফখরুল

যুক্তরাষ্ট্রের ঘোষণা,ইউক্রেনকে ৬২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তার

Ukraine

5 / 100

অস্ত্র সহায়তায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির আরও অবনতি হবে বলে মন্তব্য করেছে রাশিয়া। বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই তথ্য জানিয়েছে। ইউক্রেনকে আরও ৬২৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমার্স) লঞ্চার সহ আরও অন্যান্য অস্ত্রের জন্য এই অর্থ সহায়তার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন টেলিফোনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেন। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর রুশদের দখলকৃত অঞ্চলগুলো মুক্ত করতে ইউক্রেন আক্রমণ চালিয়ে যাচ্ছে। এর মধ্যেই  দুই প্রেসিডেন্টের মাঝে এই ফোনালাপ  হয়।

Ukraine

জেলেনস্কি বলেছেন, তার বাহিনী দুটি যুদ্ধক্ষেত্রে ‘দ্রুত এবং শক্তিশালী’ অর্জন করেছে এবং ‘কয়েক ডজন’ গ্রাম রুশদের কাছ থেকে পুনরুদ্ধার করেছে।

অন্যদিকে বাইডেন জোর দিয়ে বলেছেন, কিয়েভের প্রতি ওয়াশিংটনের সমর্থন অব্যাহত থাকবে। যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস প্রথমে জেলেনস্কিকে ফোন করেন। পরে সেই ফোনে বাইডেন যোগ দেন।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, রুশ আগ্রাসন থেকে নিজেদের রক্ষা করতে যতদিন লাগবে কিয়েভকে ততদিন সমর্থন দিয়ে যাওয়ার প্রতি্রিুতি দিয়েছেন বাইডেন।

হোয়াইট হাউস বলেছে, যুক্তরাষ্ট্রের সামরিক সংগ্রহ থেকে খুব দ্রুত সহায়তার এই অস্ত্রগুলো নেওয়া হবে। এই সহায়তার মধ্যে চারটির বেশি হিমার্স রকেট লঞ্চার, ৭৫ হাজার রাউন্ড গোলাবারুদসহ ৩২টি হাউইটজার কামান এবং ২০০ মাইন-রেজিসস্ট্যান্ট অ্যাম্বুশ প্রোটেক্টেড (এমআরএপি) যান ও ক্লেমোর অ্যান্টি-পারসোনেল মাইন থাকবে।

সম্প্রতি গণভোটের মাধ্যমে দখলকৃত ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়া নিজেদের ঘোষণার পর এই প্রথম সামরিক সহায়তা প্যাকেজের ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র। তাড়াহুড়া করে সংঘটিত ওই গণভোটকে জবরদস্তিমূলক এবং আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে নিন্দা জানিয়েছে পশ্চিমারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুকে আমরা