" /> সৈকতে আটকে পড়া অস্ট্রেলিয়ায় ২০০ তিমির মৃত্যু - নাগরিক দৃষ্টি টেলিভিশন
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০২:৩৭ পূর্বাহ্ন
নিউজ বোর্ড :
শেখ হাসিনা: নির্বাচন,নিয়ে যা বললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির শুভেচ্ছা বিনিময় হিন্দু সম্প্রদায়ের নেতাদের সঙ্গে আগামী বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিদায় বেলায় দেবীর রাঙা উৎসব দুর্গা দেবী নৌকায় চেপে স্বর্গলোকে ফিরলেন অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বিএনপির মুখে শোভা পায় না: কাদের বিএনপি প্রস্তুতি নিচ্ছে এক দফা আন্দোলনের আবারও করোনায় আক্রান্ত তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ভোক্তারা নজরদারি চান ,সয়াবিন তেল মিলছে না নতুন দরে যুক্তরাষ্ট্রের ঘোষণা,ইউক্রেনকে ৬২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তার পাইলট নিহত ভেঙে পড়ল ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার শাহবাজ ইমরানকে বললেন ‘বিশ্ব মিথ্যুক’ ইউক্রেন যৌথভাবে ২০৩০ বিশ্বকাপের বিড ধরছে মেসি আগামী মৌসুমে বার্সায় ফিরবেন যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার শেখ হাসিনা আছেন বলেই দেশে গণতন্ত্রের সুবাতাস বইছে : কাদের সুলতানা কামালরা আওয়ামী অধিকার রক্ষার কর্মী : রিজভী ‘মেয়াদ শেষ হলেই পদ ছেড়ে দেব’ ঘোষণা পাক সেনাপ্রধানের ইউরোপের প্রতি সংহতি না দেখানোয় জার্মানির সমালোচনা রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী
নোটিশ বোর্ড :
আসন্ন দূর্গা পূজা উপলক্ষে হিন্দু সন্প্রদায় এর সকল সদস্য কে শারদীয় শুভেচ্ছা।।নাগরিক দৃষ্টি টেলিভিশন সকল ধর্মের প্রতি শ্রদ্বাশীল জরুরি ঘোষণাঃ আমাদের আই টি বিভাগের কারিগরি উন্নয়ন এর কাজ চলছে! এতে প্রচারে বিঘ্ন ঘটতে পারে সাময়িক অসুবিধার জন্য দুঃখিত। #Ndtvbdnewsroom “জরুরী আবশ্যক”বেসরকারী অনলাইন টেলিভিশন চ্যানেল ” নাগরিক দৃষ্টি টেলিভিশন ” এনডিটিভি তে এ উপস্থাপক উপস্থাপিকা, ভয়েস আটির্স,অফিস সহকারী পুরুষ – মহিলা এসএসসি,এইচএসসি,স্নাতক,ছবি সহ আবেদন করতে হবে এই মেইলে hr@ndtvbd.com * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * নাগরিক সাংবাদিকতার পথে ,আপনি হতে পারেন নাগরিক সাংবাদিক, দেরি না করে এখনি পাঠিয়ে দিন আপনার ছবি সহ বায়োডাটা এই মেইলে hr@ndtvbd.com, আপনারা যদি কোন সংবাদ বা নিউজ ক্লিপ পাঠাতে চান তাহলে এই মেইলে পাঠাতে পারেন news@ndtvbd.com– Head Of News–* পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার

সৈকতে আটকে পড়া অস্ট্রেলিয়ায় ২০০ তিমির মৃত্যু

pilot whales

9 / 100

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় বন্যপ্রাণী সেবা থেকে জানানো হয়েছে, সৈকতে আটকে পড়া তিমিগুলোর মধ্যে এখন মাত্র ৩৫টি জীবিত আছে, তবে রুক্ষ প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে তাদের বাঁচিয়ে রাখাটা খুবই কঠিন কাজ হবে।অস্ট্রেলিয়ার দ্বীপ তাসমেনিয়ার উপকূলে আটকে পড়া ২৩০টি পাইলট তিমির মধ্যে প্রায় ২০০টির মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা। তাসমেনিয়ার রুক্ষ পশ্চিম উপকূলের একটি উন্মুক্ত সার্ফ-সুইপ্ট সৈকতে এসব তিমি আটকে পড়ে।

pilot whales

সংবাদমাধ্যমে এ সংক্রান্ত প্রকাশিত ছবিতে দেখা যায়, চকচকে কালো স্তন্যপায়ী প্রাণীগুলো সমুদ্র সৈকতে ছড়িয়ে রয়েছে, সমুদ্রের জলরেখায় বালির মধ্যে সেগুলো যেন আটকে রয়েছে।

এদিকে সামুদ্রিক প্রাণীগুলোকে বাঁচাতে স্থানীয়রাও এগিয়ে এসেছেন। কেউ কেউ তিমির শরীরে কম্বল জড়িয়ে দিচ্ছেন, আবার ঝুড়িতে করে পানির সংস্পর্শে রেখে বাঁচানোর চেষ্টাও করা হচ্ছে।

অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় বন্যপ্রাণী অপারেশন ম্যানেজার ব্রেন্ডন ক্লার্ক জানিয়েছেন, আমরা সৈকতে প্রায় ৩৫টি জীবিত তিমি পেয়েছি এবং সকাল থেকে আমাদের প্রাথমিক লক্ষ্য হচ্ছে এই প্রাণীদের উদ্ধার ও মুক্ত করা। তবে দুর্ভাগ্যবশত এরইমধ্যে অনেকগুলো তিমি মারা গেছে, যোগ করেন তিনি।

দুই বছর আগে ম্যাককুয়ারি বন্দরের কাছে প্রায় ৫০০ পাইলট তিমি আটকা পড়েছিল। যা অস্ট্রেলিয়ার ইতিহাসে সৈকতে তিমি আটকে যাওয়ার সবচেয়ে বড় ঘটনা। ওই ঘটনায় উদ্ধারকর্মীদের সব প্রচেষ্টাকে ব্যর্থ করে ৩০০-র বেশি তিমি মারা যায়।

পরিবেশ বিজ্ঞানীরা এ ঘটনাকে খুবই অস্বাভাবিক বলছেন। গ্রিফিথ বিশ্বিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞানী ওলাফ মেইনেকে বলেছেন, সমুদ্রের পানি ক্রমশ গরম হয়ে উঠছে, এর ফলে তিমি বা অন্যান্য সামুদ্রিক প্রাণীর আবাসস্থল হিসেবে সমুদ্র ধীরে ধীরে এক প্রতিকূল স্থান হয়ে দাঁড়াচ্ছে। এর উপর রয়েছে খাদ্যাভাব। সমুদ্রে পর্যাপ্ত খাদ্য না পেয়ে সামুদ্রিক প্রাণীরা তীরে উঠে আসছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুকে আমরা