" /> এক ছাদের নিচেই মুসলিম, হিন্দু, খ্রিস্টান এবং শিখরা প্রার্থনা করেন - নাগরিক দৃষ্টি টেলিভিশন
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৪:১৩ পূর্বাহ্ন
নিউজ বোর্ড :
শেখ হাসিনা: নির্বাচন,নিয়ে যা বললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির শুভেচ্ছা বিনিময় হিন্দু সম্প্রদায়ের নেতাদের সঙ্গে আগামী বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিদায় বেলায় দেবীর রাঙা উৎসব দুর্গা দেবী নৌকায় চেপে স্বর্গলোকে ফিরলেন অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বিএনপির মুখে শোভা পায় না: কাদের বিএনপি প্রস্তুতি নিচ্ছে এক দফা আন্দোলনের আবারও করোনায় আক্রান্ত তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ভোক্তারা নজরদারি চান ,সয়াবিন তেল মিলছে না নতুন দরে যুক্তরাষ্ট্রের ঘোষণা,ইউক্রেনকে ৬২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তার পাইলট নিহত ভেঙে পড়ল ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার শাহবাজ ইমরানকে বললেন ‘বিশ্ব মিথ্যুক’ ইউক্রেন যৌথভাবে ২০৩০ বিশ্বকাপের বিড ধরছে মেসি আগামী মৌসুমে বার্সায় ফিরবেন যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার শেখ হাসিনা আছেন বলেই দেশে গণতন্ত্রের সুবাতাস বইছে : কাদের সুলতানা কামালরা আওয়ামী অধিকার রক্ষার কর্মী : রিজভী ‘মেয়াদ শেষ হলেই পদ ছেড়ে দেব’ ঘোষণা পাক সেনাপ্রধানের ইউরোপের প্রতি সংহতি না দেখানোয় জার্মানির সমালোচনা রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী
নোটিশ বোর্ড :
আসন্ন দূর্গা পূজা উপলক্ষে হিন্দু সন্প্রদায় এর সকল সদস্য কে শারদীয় শুভেচ্ছা।।নাগরিক দৃষ্টি টেলিভিশন সকল ধর্মের প্রতি শ্রদ্বাশীল জরুরি ঘোষণাঃ আমাদের আই টি বিভাগের কারিগরি উন্নয়ন এর কাজ চলছে! এতে প্রচারে বিঘ্ন ঘটতে পারে সাময়িক অসুবিধার জন্য দুঃখিত। #Ndtvbdnewsroom “জরুরী আবশ্যক”বেসরকারী অনলাইন টেলিভিশন চ্যানেল ” নাগরিক দৃষ্টি টেলিভিশন ” এনডিটিভি তে এ উপস্থাপক উপস্থাপিকা, ভয়েস আটির্স,অফিস সহকারী পুরুষ – মহিলা এসএসসি,এইচএসসি,স্নাতক,ছবি সহ আবেদন করতে হবে এই মেইলে hr@ndtvbd.com * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * নাগরিক সাংবাদিকতার পথে ,আপনি হতে পারেন নাগরিক সাংবাদিক, দেরি না করে এখনি পাঠিয়ে দিন আপনার ছবি সহ বায়োডাটা এই মেইলে hr@ndtvbd.com, আপনারা যদি কোন সংবাদ বা নিউজ ক্লিপ পাঠাতে চান তাহলে এই মেইলে পাঠাতে পারেন news@ndtvbd.com– Head Of News–* পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার

এক ছাদের নিচেই মুসলিম, হিন্দু, খ্রিস্টান এবং শিখরা প্রার্থনা করেন

DSSc e1662622022534

9 / 100

নীলগিরি জেলা দক্ষিণ ভারতের তামিলনাড়ু রাজ্যের ৩৮ টি জেলার মধ্যে একটি। মূলত তামিলনাড়ু, কর্ণাটক এবং কেরালা রাজ্যের মধ্যে সীমানা জুড়ে বিস্তৃত পাহাড়ের একটি নাম নীলগিরি। তামিল নাড়ুর কোয়েম্বাটোর বিমান বন্দর থেকে প্রায় ৮০ কিমি দূরে অবস্থান  এই জেলার। জেলার ওয়েলিংটনে রয়েছে ভারতের একমাত্র ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ। সবার কাছে সাম্প্রদায়িক সম্প্রীতির এক বিশেষ নির্দেশন বহন করছে কলেজটি। কলেজের একটি ভবনে মসজিদ, মন্দির, গির্জা এবং একটি গুরুদুয়ারা রয়েছে। এক ছাদের নিচেই মুসলিম, হিন্দু, খ্রিস্টান এবং শিখরা প্রার্থনা বা উপাসনা করেন।ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে সফরের অংশ হিসেবে সম্প্রতি বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমের ২০ সদস্যের একটি প্রতিনিধিদল কলেজটি পরিদর্শনকালে এসব তথ্য জানানো হয়। ভারতের দক্ষিণাঞ্চলীয় এ রাজ্যের ‘পাহাড়ের রাণী’ খ্যাত উটি শহর থেকে এই কলেজের দূরত্ব ১৪ কিলোমিটার।

DSSc e1662622022534

সামরিক ছাত্রদের পাশাপাশি, এই কলেজ থেকে যারা স্নাতক সম্পন্ন করেছেন তাদের অনেকেই তাদের রাজ্যের প্রধান, সিনিয়র ক্যাবিনেট মন্ত্রী, স্টাফ প্রধান, সিনিয়র কমান্ডার, কূটনীতিক এবং বেসামরিক প্রশাসনে অধিষ্ঠ হয়েছেন। এরমধ্যে উল্লেখযোগ্য ব্যক্তিরা হলেন- শ্রীলঙ্কার প্রাক্তন রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে, ভারতের সাবেক সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত, সাবেক সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে, ভারতের বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল বিবেক রাম চৌধুরী, নাইজেরিয়ার বর্তমান রাষ্ট্রপতি মুহাম্মদু বাহারি, নাইজেরিয়ার সাবেক রাষ্ট্রপতি ওলুস্যাগুন অবাসাঞ্জ, জামার্নির সাবেক সেনা কর্মকর্তা হানস-ক্রিস্টোফ আম্মোন প্রমুখ।

জানা যায়, ৫০টি বিদেশি কোটায় তিনজন বাংলাদেশিসহ সেনা, নৌ ও বিমানবাহিনীর তিন ক্যাটাগরিতে প্রায় ৫০০ ছাত্র কর্মকর্তা ১০ মাসের প্রশিক্ষণের জন্য প্রতি ব্যাচে এখানে আসেন। এখানে ছাত্র নির্বাচন প্রক্রিয়া একটু কঠিন। কলেজের লক্ষ্য হল ‘সেরা’ অফিসারদের প্রশিক্ষণ দেওয়া। অর্থাৎ যারা ইতোমধ্যে ১০ বছর কাজ করেছেন, তাদের পরবর্তী ২০ বছরের জন্য প্রস্তুত করতে এখানে প্রশিক্ষণ দেয়া হয়। কলেজটির একটি গৌরবময় অতীত রয়েছে। কলেজটি ১৯০৫ সালে মহারাষ্ট্রের দেবলালিতে স্থাপিত হয়েছিল। ১৯০৭ সালে, এটি বর্তমান পাকিস্তানের কোয়েটায় স্থানান্তরিত হয়। পরে ১৯৪৭ সালে ভারতে ফিরিয়ে আনা হয়।

ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ মূলত চিফ অফ স্টাফ কমিটির জারি করা নির্দেশনা অনুসারে কাজ করে। মূলত কমান্ড্যান্ট চেয়ারম্যান, জয়েন্ট ট্রেনিং কমিটির মাধ্যমে চিফ অফ স্টাফ কমিটির কাছে দায়বদ্ধ। জানা গেছে, প্রথম বাংলাদেশী অফিসার হিসেবে ১৯৭৪ সালের ২১ জানুয়ারি থেকে ৩০ নবেম্বর পর্যন্ত কলেজে পাঠদান করেন লেফটেন্যান্ট কর্নেল এম এ মতিন। বর্তমানে তিনজন বাংলাদেশী অফিসার কলেজটিতে একটি কোর্সে অংশগ্রহণ করেছেন। এরমধ্যে একজন সেনাবাহিনীর, একজন নৌবাহিনীর এবং অন্যজন বিমানবাহিনীর। এই তিনজনসহ এ পর্যন্ত ৯৬ জন বাংলাদেশি কর্মকর্তা স্টাফ কলেজ থেকে প্রশিক্ষণ নেয়ার সুযোগ পেয়েছেন।

এর সুউচ্চ পর্বতমালা, বিস্তৃত চা বাগান এবং সব সময় বৃষ্টির মেঘের সঙ্গে মনোরম আবহাওয়ার জন্য এটি ভারতের সবচেয়ে সুন্দর স্থানগুলির মধ্যে নামকরণ করা হয়েছে। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ২২৪০ মিটার উচ্চতায় অবস্থিত। উটি বোটানিক্যাল গার্ডেন ভারতের প্রাচীনতম উদ্যানগুলির মধ্যে একটি। এটি ১৮৯৭ সালে মার্কুইস অফ টুইডেল দ্বারা স্থাপন করা হয়েছিল এবং এটি ৫৫ একর জুড়ে বিস্তৃত। কিছু বিরল গাছ রয়েছে এখানে। এরমধ্যে অন্যতম কর্ক গাছ, কাগজের ছাল গাছ এবং মাঙ্কি পাজল ট্রি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুকে আমরা