মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০২:০৬ অপরাহ্ন
নিউজ বোর্ড :
শেয়ারট্রিপ পেল স্টার্টআপ থেকে ৫ কোটি ডলার বিনিয়োগ নারীদের বঙ্গমাতার জীবনাদর্শ অনুসরণ করতে বললেন প্রধানমন্ত্রী তেলের মূল্য বিশ্ব বাজারে কমলে দেশেও সমন্বয় করা হবে : তথ্যমন্ত্রী বাড়ানো হতে পারে ট্রেনের ভাড়াও : রেলমন্ত্রী ১ অক্টোবর থেকে,পণ্য বিক্রি বন্ধ হচ্ছে ডিজিটাল প্লাটফর্ম ফেইসবুক লাইভে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভা কক্ষে লঞ্চ মালিকদের সাথে বৈঠক,লঞ্চের ভাড়া বাড়ানোর আবেদন ঢাকার দুই মেয়র মন্ত্রী পদমর্যাদা পাচ্ছেন ‘আপডেট অফ ভাসকুলার সার্জারি’বিএসএমএমইউয়ে বিষয়ক সেমিনার অনুষ্ঠিত ৫ নারী পেলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক তরুণ প্রজন্মের প্রতি,বঙ্গমাতার আদর্শ ধারণের আহ্বান রাষ্ট্রপতির দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন,ফজিলাতুন নেছা মুজিব প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি কর্মসূচি জাতীয় শোক দিবসে বঙ্গমাতার ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন বিএনপি নতুন ,রাজপথের পুরাতন খেলোয়াড় আমরা-ওবায়দুল কাদের সরকার দেশকে ব্যর্থ রাষ্ট্র বানিয়েছে : মির্জা ফখরুল শ্রীলঙ্কায় ডিজেল-গ্যাসের পর নিত্যপণ্যের দাম কমালো ‘চীনের স্বপ্ন’ ছিল পেলোসি : ট্রাম্প জগদীপ ধনকড় ভারতের উপ-রাষ্ট্রপতি হলেন ৩টি টি-টোয়েন্টির ২টি জিতেছে জিম্বাবুয়ে, ১টি বাংলাদেশ। শতকোটি টাকার ‘‌দিন দ্য ডে’ কথা নাকি নির্মাণ নাকি অনন্ত-বর্ষা নিয়ে চলমান তান্ডব !
নোটিশ বোর্ড :
জরুরি ঘোষণাঃ আমাদের আই টি বিভাগের কারিগরি উন্নয়ন এর কাজ চলছে! এতে প্রচারে বিঘ্ন ঘটতে পারে সাময়িক অসুবিধার জন্য দুঃখিত। #Ndtvbdnewsroom “জরুরী আবশ্যক”বেসরকারী অনলাইন টেলিভিশন চ্যানেল ” নাগরিক দৃষ্টি টেলিভিশন ” এনডিটিভি তে এ উপস্থাপক উপস্থাপিকা, ভয়েস আটির্স,অফিস সহকারী পুরুষ – মহিলা এসএসসি,এইচএসসি,স্নাতক,ছবি সহ আবেদন করতে হবে এই মেইলে hr@ndtvbd.com * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * নাগরিক সাংবাদিকতার পথে ,আপনি হতে পারেন নাগরিক সাংবাদিক, দেরি না করে এখনি পাঠিয়ে দিন আপনার ছবি সহ বায়োডাটা এই মেইলে hr@ndtvbd.com, আপনারা যদি কোন সংবাদ বা নিউজ ক্লিপ পাঠাতে চান তাহলে এই মেইলে পাঠাতে পারেন news@ndtvbd.com– Head Of News–* পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার

সাদিরা খাতুন, নড়াইলের প্রথম নারী এসপি

WhatsApp Image 2022 08 04 at 6.22.05 PM e1659616954805

5 / 100

নিজস্ব প্রতিবেদক

বর্তমানে আরও তিন জেলায় নারী পুলিশ সুপার হিসেবে জেলার দায়িত্বে রয়েছেন। তারা হলেন- গোপালগঞ্জে জেলা পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা, লালমনিরহাট জেলায় আবিদা সুলতানা ও কুড়িগ্রাম জেলায় সৈয়দা জান্নাত আরা।নড়াইল জেলায় প্রথম নারী পুলিশ সুপার (এসপি) হিসেবে পদায়ন পেয়েছেন সাদিরা খাতুন। বুধবার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে ৪০ জন এসপিকে বিভিন্ন জেলায় পদায়ন করা হয়। তারমধ্যে নড়াইল জেলায় প্রথম নারী হিসেবে পদায়ন পেয়েছেন তিনি।

WhatsApp Image 2022 08 04 at 6.22.05 PM e1659616954805
বর্তমানে দেশে পুরুষের সঙ্গে সমানতালে এগিয়ে যাচ্ছে দেশের নারী পুলিশ। এরই মধ্যে আসীন হয়েছেন বাহিনীটির বিভিন্ন উচ্চপদে। নেতৃত্ব দিচ্ছেন বেশ কয়েকটি ইউনিটসহ জেলা পুলিশ সুপার হিসেবে। দেশের ৪০ জেলার নতুন পুলিশ সুপার (এসপি) হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। আর ৪০ জন পুলিশ সুপারের মধ্যে একজন রয়েছেন নারী পুলিশ সুপার। তার নাম সাদিরা খাতুন। তাকে নড়াইল জেলার পুলিশ সুপারে হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি নড়াইল জেলার প্রথম নারী এসপি।

এদিকে, একইদিনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখা থেকে পৃথক এক প্রজ্ঞাপনে ঝালকাঠি ও বান্দরবান জেলার দুইজন নারী পুলিশ সুপারকে বদলি করা হয়েছে। তারা হলেন- ঝালকাঠি জেলা পুলিশ সুপার বেগম ফাতিমা ইয়াসমিনকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগে (সিআইডি) ও বান্দরবান জেলা পুলিশ সুপার বেগম জেরিন আখতারকে পুলিশের বিশেষ শাখায় (এসবি) বদলি করা হয়েছে।
পুলিশ সদর দপ্তর সূত্রে জানা যায়, বাংলাদেশ পুলিশে নারীর অগ্রযাত্রা শুরু হয় ১৯৭৪ সালে মাত্র ১৪ সদস্য নিয়ে। বর্তমানে পুলিশের সব ইউনিট মিলে কাজ করছেন ১৫ হাজারেরও বেশি নারী। চ্যালেঞ্জ নিয়ে তারা এগিয়ে যাচ্ছেন পুরুষ সহকর্মীদের সঙ্গে। থানা থেকে ট্রাফিক, কন্ট্রোল রুম থেকে মাঠের অপরাধ দমন ও নিরাপত্তা- সবখানেই তাদের পদচারণা। পিছিয়ে নেই জাতিসংঘ শান্তিরক্ষা মিশনেও।
পুলিশ সদর দপ্তর থেকে শুরু করে পুলিশের সব ইউনিটেই নারী সদস্যরা কাজ করছেন। কয়েকটি ইউনিটের নেতৃত্বেও আছেন নারীরা। সারাদেশের আটটি ভিকটিম সাপোর্ট সেন্টার এবং ডিএমপির উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশন পরিচালনা করছেন নারী সদস্যরাই। সার্কেল এসপি হিসেবেও দায়িত্ব পালন করছেন অনেকে।
বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের তথ্যমতে, বর্তমানে বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে কর্মরত মোট নারীর সংখ্যা ১৫ হাজার ২৩৯, যা বাংলাদেশ পুলিশের মোট জনবলের ৮ দশমিক ০২ শতাংশ।

২০০৬ সালে ২৫ তম বাংলাদেশ বিসিএস পরীক্ষায় তৃতীয় স্থান অধিকার করেন তিনি। সাদিরা খাতুনের চাকরি জীবনের প্রথম ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের সহকারী কমিশনার হিসেবে যোগদান করে। পরে তিনি র‌্যাবের সহকারী পরিচালক, নেত্রকোনা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ), দুইবার মিশনে, আমর্ড পুলিশ ব্যাটালিয়নের সদর দপ্তর সহ নানা বিভাগে কাজ করেছেন। বর্তমানে তাকে নড়াইলের এসপি হিসেবে পদায়ন করা হয়। এরআগে নড়াইলের এসপি প্রবীর কুমার রায়কে চট্টগ্রাম রেঞ্জে ডিআইজির কার্যালয়ে অতিরিক্ত উপপুলিশ মহাপরিদর্শক হিসাবে পদায়ন করা হয় ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুকে আমরা