বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৪:২৮ অপরাহ্ন
নিউজ বোর্ড :
কিছুটা স্বস্তি ডলারের বাজারে নাসা নতুন রকেট পাঠাচ্ছে চাঁদে বিশ্ববাজারে বেশিরভাগ পণ্যের দাম কমেছে ভরিতে ২২৭৫ টাকা কমছে স্বর্ণের দাম বিদ্যুৎ বিচ্ছিন্ন চীনে ,তীব্র তাপপ্রবাহের মধ্যে লাখ লাখ মানুষ চীন সেনা পাঠাচ্ছে রাশিয়ায় মাত্র ১৫ শতাংশ,৩২০০ কোটি টাকায় টিভি স্বত্ব,বিক্রি করল বার্সেলোনা চমকে যাবেন,মেসি-রোনালদোর আয় জানলে,শুধু ইনস্টাগ্রাম থেকে জাসদের দাবি দোষীদের শাস্তি – স্বাধীনতাবিরোধী, দেশবিরোধী অপশক্তি, জঙ্গিগোষ্ঠী লাভবান না হয় সে বিবেচনার অনুরোধ : তথ্যমন্ত্রী ৩ মাসে দেশ পরিবর্তন,খালেদা জিয়ার জামিন হলে: জাফরুল্লাহ চা শ্রমিকদের মজুরি দেন,হুমকি নয় : টিআইবি আজ সিরিজ বোমা হামলার ১৭ বছর গুতেরেস ও এরদোয়ান ইউক্রেন যাচ্ছেন ভারতে ২৫ কিলোমিটার হেঁটে থানায় আত্মসমর্পণ,মাথা কাটা হাতে নিয়ে ক্রিমিয়ার সামরিক ঘাঁটি এড়িয়ে চলতে বলেছেন বেসামরিক নাগরিকদের-জেলেনস্কি ১৫৭ শিশুর মৃত্যু,জিম্বাবুয়েতে হামের প্রাদুর্ভাব মহড়ার প্রস্তুতির মধ্যেই ক্ষেপণাস্ত্র ছুড়ল উ. কোরিয়া এবার ম্যানচেস্টার ইউনাইটেডকে কিনে নিচ্ছেন ইলন মাস্ক ম্যাচ বাতিল ব্রাজিল-আর্জেন্টিনার
নোটিশ বোর্ড :
জরুরি ঘোষণাঃ আমাদের আই টি বিভাগের কারিগরি উন্নয়ন এর কাজ চলছে! এতে প্রচারে বিঘ্ন ঘটতে পারে সাময়িক অসুবিধার জন্য দুঃখিত। #Ndtvbdnewsroom “জরুরী আবশ্যক”বেসরকারী অনলাইন টেলিভিশন চ্যানেল ” নাগরিক দৃষ্টি টেলিভিশন ” এনডিটিভি তে এ উপস্থাপক উপস্থাপিকা, ভয়েস আটির্স,অফিস সহকারী পুরুষ – মহিলা এসএসসি,এইচএসসি,স্নাতক,ছবি সহ আবেদন করতে হবে এই মেইলে hr@ndtvbd.com * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * নাগরিক সাংবাদিকতার পথে ,আপনি হতে পারেন নাগরিক সাংবাদিক, দেরি না করে এখনি পাঠিয়ে দিন আপনার ছবি সহ বায়োডাটা এই মেইলে hr@ndtvbd.com, আপনারা যদি কোন সংবাদ বা নিউজ ক্লিপ পাঠাতে চান তাহলে এই মেইলে পাঠাতে পারেন news@ndtvbd.com– Head Of News–* পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার

১০৫২ দুর্ঘটনায় রেলপথে ৭ মাসে নিহত ১৭৮ জন

im66

9 / 100

‘সেভ দ্য রোড’ এর মহাসচিব শান্তা ফারজানা এক বিবৃতিতে শনিবার (৩০ জুলাই) এ তথ্য জানিয়েছেন। সংস্থাটির দাবি, অধিকাংশ দুর্ঘটনা ঘটেছে ক্রসিংয়ে দায়িত্বে থাকা গেটকিপারদের দায়িত্বে অবহেলার কারণে।চট্টগ্রামের মিরসরাইয়ের খৈয়াছড়ায় রেলক্রসিংয়ে মাইক্রোবাসে ট্রেনের ধাক্কায় প্রাণ হারিয়েছেন ১১ জন। এ নিয়ে দেশের রেলপথে দুর্ঘটনায় গত ৭ মাসে ১৭৮ জন মারা গেছেন। এসময়ে ছোট-বড় দুর্ঘটনা ঘটেছে এক হাজার ৫২টি।

im66

২৪টি জাতীয় দৈনিক, ১৮টি ইলেকট্রনিকস মিডিয়া, ২২টি অনলাইন নিউজ পোর্টাল এবং সারাদেশে সেভ দ্য রোডের স্বেচ্ছাসেবীদের তথ্যের ভিত্তিতে সংস্থাটি এ প্রতিবেদন করেছে।

বিবৃতিতে বলা হয়, দেশের রেলপথে দুই হাজার ৮৫৬টি লেভেল ক্রসিং রয়েছে। এরমধ্যে অবৈধ এক হাজার ৩৬১টি। অর্থাৎ প্রায় ৪৮ শতাংশই রেলক্রসিং অবৈধ। উদ্বেগের বিষয় হচ্ছে ৩৩টি ক্রসিং কে বা কারা ব্যবহার করছে, তা কেউ জানে না। এছাড়া বৈধ লেভেল ক্রসিংগুলোর মধ্যে ৬৩২টিতে গেটকিপার নেই। অবৈধ লেভেল ক্রসিংগুলোতে নেই কোনো সুরক্ষা সরঞ্জামও।

এতে আরও বলা হয়, চলতি বছরের জানুয়ারিতে রেলপথে দুর্ঘটনা ঘটেছে ২৬টি। এতে আহত হয়েছেন ৫২ জন এবং মারা গেছেন ১৪ জন। ফেব্রুয়ারিতে রেলপথে দুর্ঘটনা ঘটেছে ৪১টি। এতে আহত হয়েছেন ১১১ জন এবং নিহত হয়েছেন ২৭ জন।

১-২৮ মার্চ পর্যন্ত রেলপথে দুর্ঘটনা ঘটেছে ২২২টি। এতে আহত হয়েছেন ১৮৬ জন এবং নিহত হয়েছেন ৩১ জন। ১-৩০ এপ্রিল পর্যন্ত দুর্ঘটনা ঘটেছে ১১২টি। এতে আহত হয়েছেন ১৬৬ জন এবং মারা গেছেন ৪২ জন।

মে মাসে রেলপথে দুর্ঘটনায় আহত হয়েছেন ২২১ জন এবং মারা গেছেন ২৩ জন। এ মাসে দুর্ঘটনা ঘটেছে ২১২টি। জুনে দুর্ঘটনা ঘটেছে ১৯৭টি। এতে আহত হয়েছেন ১৭২ জন এবং মারা গেছেন ১৭ জন। জুলাই মাসে দুর্ঘটনা ঘটেছে ১৪২টি। এ মাসে দুর্ঘটনায় আহত হয়েছেন ২৩২ জন এবং নিহত হয়েছেন ২৪ জন।

সেভ দ্য রোড এর দাবি, রেল দুর্ঘটনায় নিহতদের পরিবারকে কমপক্ষে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। আর আহতদের সরকারি অর্থায়নে চিকিৎসা নিশ্চিত করতে হবে।

একইসঙ্গে রেলওয়ের বর্তমান পরিস্থিতির উত্তরণে সেভ দ্য রোডের পক্ষ থেকে সাতটি সুপারিশ করা হয়।

এগুলো হলো-

১. অবৈধ ক্রসিংগুলোর সমাধান করা।

২. দুর্নীতিবাজ রেল কর্মকর্তা-কর্মচারীদেরকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া।

৩. সরকারি লেজুড়ভিত্তিক সংগঠন ‘বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগ’-এর নেতাকর্মীদের দৌরাত্ম্য বন্ধ করে রেলকে গণমুখী বাহন হিসেবে প্রতিষ্ঠায় আত্মনিয়োগ করা

৪. যত দ্রুত সম্ভব বাংলাদেশ রেলওয়েকে বেসরকারি খাত থেকে মুক্ত করে রাষ্ট্রীয় তত্ত্বাবধায়নে পরিচালনার সুপরিকল্পিত উদ্যোগ গ্রহণ করা।

৫. সচিব-কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের আরাম-আয়েশ বাতিল করে সারাদেশে রেলওয়ের উন্নয়নে নিবেদিত থাকা।

৬. যাত্রীসেবার মান উন্নয়নে সব কর্মকর্তা-কর্মচারিদের ওপর নজরদারি বাড়ানো এবং সারাদেশের সব স্থানে কার্যকর সিসিটিভি ক্যামেরা স্থাপন করা

৭. প্রতি তিন কিলোমিটারে পর্যবেক্ষণ করার জন্য রেলওয়ে পুলিশের বিশেষ বুথ স্থাপন করা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুকে আমরা