রবিবার, ০৭ অগাস্ট ২০২২, ১০:১৩ অপরাহ্ন
নিউজ বোর্ড :
ট্রাকের সিলিন্ডারের মধ্যে,অভিনব কায়দায় ইয়াবা পাচার রিয়েল এস্টেট ব্যবসার আড়ালে প্রতারণা অতিরিক্ত ভাড়া দাবি করবেন না,বাস মালিক-শ্রমিকরা সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তথ্য বিকৃতি করছেন তথ্যমন্ত্রী: নজরুল ইসলাম খান জ্বালানি তেলের দাম মূল্যবৃদ্ধির পরও অনেক দেশের তুলনায় কম: তথ্যমন্ত্রী এটাই হবে শপথ,শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করতে হবে-মায়া চৌধুরী ১১ নবনিযুক্ত বিচারপতির বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা সাংবাদিকতা বিভাগের শিক্ষক সামিয়া রহমানকে পদাবনতির প্রশাসনিক সিদ্ধান্ত বাতিল করেছেন হাইকোর্ট জাতীয় পার্টির ২ দিনের কর্মসূচি, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে পল্টনে ফখরুলের দাবি, ভোলার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত শেয়ারবাজারে প্রভাব জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ইসরায়েলি হামলায় গাজায় নিহত বেড়ে ২৮ গুলি করে চারজনকে যুক্তরাষ্ট্রের ওহাইওতে হত্যা পিএসজির মেসি-নেইমারে গোল উৎসব মুশফিকও ধরা তামিমের মতো বড় বাউন্ডারিতে মারতে গিয়ে শেখ কামাল বেঁচে থাকবেন চির তারুণ্যের প্রতীক হয়ে বেঁচে থাকবেন রাজ-পরী যা করছেন অনাগত সন্তানের জন্য রব–মান্না–সাকি–নুরুলরা আসছেন ‘গণতন্ত্র মঞ্চ’ নিয়ে বৈঠক চলছে গণপরিবহনের ভাড়া পুনঃনির্ধারণে মালয়েশিয়া,বিদেশি শ্রমিক নেওয়ার আবেদন বন্ধ করল
নোটিশ বোর্ড :
জরুরি ঘোষণাঃ আমাদের আই টি বিভাগের কারিগরি উন্নয়ন এর কাজ চলছে! এতে প্রচারে বিঘ্ন ঘটতে পারে সাময়িক অসুবিধার জন্য দুঃখিত। #Ndtvbdnewsroom “জরুরী আবশ্যক”বেসরকারী অনলাইন টেলিভিশন চ্যানেল ” নাগরিক দৃষ্টি টেলিভিশন ” এনডিটিভি তে এ উপস্থাপক উপস্থাপিকা, ভয়েস আটির্স,অফিস সহকারী পুরুষ – মহিলা এসএসসি,এইচএসসি,স্নাতক,ছবি সহ আবেদন করতে হবে এই মেইলে hr@ndtvbd.com * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * নাগরিক সাংবাদিকতার পথে ,আপনি হতে পারেন নাগরিক সাংবাদিক, দেরি না করে এখনি পাঠিয়ে দিন আপনার ছবি সহ বায়োডাটা এই মেইলে hr@ndtvbd.com, আপনারা যদি কোন সংবাদ বা নিউজ ক্লিপ পাঠাতে চান তাহলে এই মেইলে পাঠাতে পারেন news@ndtvbd.com– Head Of News–* পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার

রনিল বিক্রমাসিংহে শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট

ranil 202

9 / 100

এর আগে তিনি একই সঙ্গে দেশটির প্রধানমন্ত্রী এবং ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।নজিরবিহীন অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় পার্লামেন্ট সদস্যদের ভোটে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির রাজনৈতিক দল ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে। বুধবার (২০ জুলাই) পার্লামেন্ট সদস্যদের ভোটে তিনি দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

ranil 202

গণআন্দোলনের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছিলেন রনিল। দেশটির আন্দোলনকারীরা সতর্ক করে দিয়ে বলেছিলেন, রনিল বিক্রমাসিংহে আবারও প্রেসিডেন্টের দায়িত্ব নিলে দেশের অস্থিতিশীল পরিস্থিতি শান্ত হবে না। এমনকি আন্দোলন চালিয়ে যাবেন বলেও ঘোষণা দিয়েছেন তারা।

বুধবার পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটাভুটিতে ১৩৪ জন এমপির সমর্থন নিশ্চিত করতে সামর্থ হয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিরোধী দল সমর্থিত দুল্লাস আলাহাপেরুমার প্রতি সমর্থন জানিয়েছেন ৮২ জন এমপি। বামপন্থী নেতা অনুরা কুমারা দেশনায়েক পেয়েছেন তিন ভোট। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা

সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনে একজন প্রার্থীকে বিজয়ী হওয়ার জন্য ন্যূনতম ১১২টি ভোট পেতে হয়। তবে প্রায় দুই ডজন ভোট বেশি পেয়ে নির্বাচিত হয়েছেন বিক্রমাসিংহে।

স্থানীয় সময় বুধবার সকাল ১০টায় পার্লামেন্টে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। ভোট গণনা শেষে দুপুর সোয়া ১টার দিকে রনিল বিক্রমাসিংহকে নতুন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন স্পিকার।

এদিন ২২৫ জন এমপির মধ্যে একজন পার্লামেন্টে অনুপস্থিত ছিলেন। অন্যদিকে পার্লামেন্টে হাজির হলেও একজন ভোটদান থেকে বিরত ছিলেন। বাকি ২২৩ জন ভোটাভুটিতে অংশ নেন। তবে এর মধ্যে চারটি ভোট বাতিল ঘোষণা করা হয়। বাকি ভোট গণনা করে রনিল বিক্রমাসিংহকে নতুন প্রেসিডেন্ট ঘোষণা করা হয়।

এদিকে বিরোধীদলীয় নেতা সাজিথ প্রেমাদাসার প্রেসিডেন্ট পদে লড়াই করার কথা থাকলেও শেষ মুহূর্তে তিনি সরে দাঁড়ান।

এর আগে প্রেসিডেন্ট পদের জন্য মনোনীত প্রার্থী বাছাইয়ে পার্লামেন্ট অধিবেশন বসে মঙ্গলবার (১৯ জুলাই)। সেখানেই প্রেমাদাসা তার সিদ্ধান্তের কথা জানান।

গত শনিবার বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট প্যালেস থেকে পালিয়ে যান গোতাবায়া রাজাপাকসে। তারপরেই তিনি প্রথমে মালদ্বীপ এবং সেখান থেকে সিঙ্গাপুরে পাড়ি জমান। তার ভাই ও সাবেক অর্থমন্ত্রী বসিল রাজাপাকসেও দেশ ছেড়ে পালিয়েছেন বলে জানা গেছে। এর আগে গণবিক্ষোভের জের ধরে সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হন।

গত মার্চ মাস থেকেই অর্থনৈতিক সংকটের কারণে শ্রীলঙ্কায় শুরু হয় গণআন্দোলন। এক পর্যায়ে সাধারণ মানুষ বিক্ষোভে ফেটে পড়েন। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয় ও প্রেসিডেন্টের বাসভবনেও ঢুকে পড়েন তারা। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন বিক্ষোভকারীরা। দেশটির পরিস্থিতি এখনও শান্ত হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

কলম্বোতে বিক্ষোভের আয়োজনকারী ডুমিন্ডা নাগামুওয়া বলেছিলেন, ‘‘রনিল ক্ষমতায় এলে আমাদের স্থিতিশীলতা থাকবে না। তিনি দেশের শত্রুদের রক্ষা করেছেন।’’

বিশ্লেষকরা মনে করছেন বিক্রমাসিংহের নির্বাচিত হওয়ার মাধ্যমে দেশটিতে বিক্ষোভ আরও বৃদ্ধি পাবে। বেশ কয়েকজন বিক্ষোভকারী বলেছেন, অভিজাত শাসকদের বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত রাখবেন তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুকে আমরা