মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০১:৪৮ অপরাহ্ন
নিউজ বোর্ড :
শেয়ারট্রিপ পেল স্টার্টআপ থেকে ৫ কোটি ডলার বিনিয়োগ নারীদের বঙ্গমাতার জীবনাদর্শ অনুসরণ করতে বললেন প্রধানমন্ত্রী তেলের মূল্য বিশ্ব বাজারে কমলে দেশেও সমন্বয় করা হবে : তথ্যমন্ত্রী বাড়ানো হতে পারে ট্রেনের ভাড়াও : রেলমন্ত্রী ১ অক্টোবর থেকে,পণ্য বিক্রি বন্ধ হচ্ছে ডিজিটাল প্লাটফর্ম ফেইসবুক লাইভে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভা কক্ষে লঞ্চ মালিকদের সাথে বৈঠক,লঞ্চের ভাড়া বাড়ানোর আবেদন ঢাকার দুই মেয়র মন্ত্রী পদমর্যাদা পাচ্ছেন ‘আপডেট অফ ভাসকুলার সার্জারি’বিএসএমএমইউয়ে বিষয়ক সেমিনার অনুষ্ঠিত ৫ নারী পেলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক তরুণ প্রজন্মের প্রতি,বঙ্গমাতার আদর্শ ধারণের আহ্বান রাষ্ট্রপতির দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন,ফজিলাতুন নেছা মুজিব প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি কর্মসূচি জাতীয় শোক দিবসে বঙ্গমাতার ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন বিএনপি নতুন ,রাজপথের পুরাতন খেলোয়াড় আমরা-ওবায়দুল কাদের সরকার দেশকে ব্যর্থ রাষ্ট্র বানিয়েছে : মির্জা ফখরুল শ্রীলঙ্কায় ডিজেল-গ্যাসের পর নিত্যপণ্যের দাম কমালো ‘চীনের স্বপ্ন’ ছিল পেলোসি : ট্রাম্প জগদীপ ধনকড় ভারতের উপ-রাষ্ট্রপতি হলেন ৩টি টি-টোয়েন্টির ২টি জিতেছে জিম্বাবুয়ে, ১টি বাংলাদেশ। শতকোটি টাকার ‘‌দিন দ্য ডে’ কথা নাকি নির্মাণ নাকি অনন্ত-বর্ষা নিয়ে চলমান তান্ডব !
নোটিশ বোর্ড :
জরুরি ঘোষণাঃ আমাদের আই টি বিভাগের কারিগরি উন্নয়ন এর কাজ চলছে! এতে প্রচারে বিঘ্ন ঘটতে পারে সাময়িক অসুবিধার জন্য দুঃখিত। #Ndtvbdnewsroom “জরুরী আবশ্যক”বেসরকারী অনলাইন টেলিভিশন চ্যানেল ” নাগরিক দৃষ্টি টেলিভিশন ” এনডিটিভি তে এ উপস্থাপক উপস্থাপিকা, ভয়েস আটির্স,অফিস সহকারী পুরুষ – মহিলা এসএসসি,এইচএসসি,স্নাতক,ছবি সহ আবেদন করতে হবে এই মেইলে hr@ndtvbd.com * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * নাগরিক সাংবাদিকতার পথে ,আপনি হতে পারেন নাগরিক সাংবাদিক, দেরি না করে এখনি পাঠিয়ে দিন আপনার ছবি সহ বায়োডাটা এই মেইলে hr@ndtvbd.com, আপনারা যদি কোন সংবাদ বা নিউজ ক্লিপ পাঠাতে চান তাহলে এই মেইলে পাঠাতে পারেন news@ndtvbd.com– Head Of News–* পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার * পরিক্ষামুলক সস্প্রচার

সেমিফাইনালে এক পা দিয়ে রাখলো রিয়াল মাদ্রিদ

image

বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচে বেনজেমার হ্যাটট্রিকে চেলসিকে ৩-১ গোলে হারিয়েছে স্প্যানিশ জায়ান্ট ক্লাবটি। আগামী মঙ্গলবার দিবাগত রাতে এই ব্যবধান উল্টে না গেলে রিয়ালই খেলবে সেমিফাইনালে।

চলতি মৌসুমে কারিম বেনজেমা যেন রূপকথার মাইডাস; যা ছুঁচ্ছেন, রীতিমতো সোনা হয়ে যাচ্ছে তা-ই। মেসি, নেইমার, এমবাপের পিএসজির বিপক্ষে ২২ মিনিটের ঝড়ে হ্যাটট্রিকের স্মৃতিতে ধুলো পড়েনি এখনো, তার আগেই চেলসির মাঠে করে বসলেন আরও এক হ্যাটট্রিক। যার টানা দ্বিতীয় হ্যাটট্রিকে সেমিফাইনালে এক পা দিয়ে রাখলো রিয়াল মাদ্রিদ।

শেষ আটের লড়াইয়ের আগে রিয়াল মাদ্রিদের পক্ষে বাজি ধরার লোক একটু কমই ছিল। স্ট্যামফোর্ড ব্রিজ তো বটেই, চেলসির বিপক্ষে মহাদেশীয় প্রতিযোগিতায় যে রিয়ালের জয় ছিল না একটিও! তার ওপর যোগ করুন শেষ মৌসুমে সেমিফাইনালের হারটাকে। সব মিলিয়ে পরিস্থিতিটা রিয়ালের জন্য একটু প্রতিকূল ছিল বৈকি!

তবে যে দলে এমন আগুনে ফর্মে থাকা বেনজেমা আছেন, সেই দলের ভাবনা কীসে? উলটো বাড়তি ভাবনা তো প্রতিপক্ষেরই হওয়ার কথা! সেই কারণেই হয়তো, চেলসি কোচ থমাস টুখেল দলে নামিয়ে দিয়েছিলেন ৫ ডিফেন্ডার। রক্ষণের মাঝ অংশে ছিলেন থিয়াগো সিলভা, অ্যান্টোনিও রুডিগার আর আন্দ্রেস ক্রিশ্চিয়ানসেন। দুই উইংব্যাক হিসেবে রেখেছিলেন রিস জেমস আর চেজার অ্যাজপিলিকুয়েতাকে।

প্রথমার্ধের ২১ থেকে ২৪ মিনিটের মধ্যেই জোড়া গোল করে দলকে চালকের আসনে বসান বেনজেমা। ওই অর্ধেই একটি গোল শোধ করেন কাই হাভার্টজ। বিরতির পর নেমে দ্বিতীয়ার্ধের শুরুতেই নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন ফরাসি তারকা। পিএসজির বিপক্ষে শেষ ষোলো ফিরতি লেগেই হ্যাটট্রিকের পর টুনার্মেন্টে এটা তার টানা দ্বিতীয় হ্যাটট্রিক।

রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়নস লিগ জয়ী রিয়াল আর বর্তমান চ্যাম্পিয়নদের মধ্যকার ম্যাচে লড়াই হয়েছে সমানে সামন। আক্রমণ-পাল্টা আক্রমণে ব্যস্ত থাকে দুই দল।

ম্যাচের দশম মিনিটে ভিনিসিউস জুনিয়রের জোরাল শট ক্রসবারে বাধা পেয়ে ফিরে আসলে নিশ্চিত গোল খাওয়া থেকে বেঁচে যায় স্বাগতিক দল। এর ছয় মিনিট পর থিবো কোর্তোয়ার দারুণ সেভে বেঁচে যায় রিয়াল। রিস জেমসের ফ্রি-কিকের বল ঝাঁপিয়ে পড়ে ঠেকান বেলজিয়ান গোলরক্ষক।

ম্যাচে বৃষ্টির হানা থাকায় দুই দলের খেলায় খানিকটা ছেদ পড়লেও ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিউস যেন ছিলেন ব্যতিক্রম। ভিনির ক্রস থেকেই ২১তম মিনিটে হেডে প্রথম জালের দেখা খুঁজে পান বেনজেমা।

এর মাত্র তিন মিনিট পর আবার দলকে আনন্দে ভাসান ফরাসি ফরোয়ার্ড। এবার ক্রস বাড়ান লুকা মদ্রিচ
। সে বলে আবারও হেডে জোড়া গোল করেন বেনজেমা।

প্রথমার্ধে টমাস টুখেল ৩-৪-২-১ ছক সাজান। দুই গোল হজম করলেও খেলার প্রথমার্ধে মোটেও খারাপ খেলেনি চেলসি। বারবার আক্রমণে যাওয়ার ফলাফল তাই পেয়ে যায় তারা ম্যাচের ৪০ মিনিটের মাথায়।

জর্জিনিওর পাস থেকে হেডে গোল করে চেলসিকে ম্যাচে ফেরান হাভার্টজ। দুই মিনিট পর নিজের হ্যাটট্রিক পূর্ণ করতে পারতেন বেনজেমা। কিন্তু জর্জিনিয়ো বল ঠেকাতে না পারলে ফাঁকায় সুযোগ পেয়েও লক্ষ্যভ্রষ্ট শট নেন তিনি। ২-১ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় অল ব্লুজরা।

প্রথমার্ধে দুই দলই গতি ও আক্রমণ-পাল্টা আক্রমণে ছিল প্রায় সমান। ৫০ শতাংশ সময় বল দখলে রেখেছিল দুই দলই। চেলসির ২৭৪টি পাসের বিপরীতে রিয়াল খেলেছে ২৭৬ পাস। চেলসি গোলে শট নেয় ৮ বার বিপরীতে রিয়াল ৭বার।

বিরতির পর দ্বিতীয়ার্ধে শুরুতে ৪৬ মিনিটে অভাবনীয় ভুল করেন ২০২১ সালের ফিফা বর্ষসেরা চেলসি গোলকিপার মেন্দি। সতীর্থ ডিফেন্ডার অ্যান্টনি রুডিগারকে পাস দিতে গিয়ে বলে ঠিকমতো পা লাগাতে না পারায় বল কেড়ে নিয়ে বক্সের বাইরে থেকে হ্যাটট্রিক করেন বেনজেমা।

এরপর রিয়াল তাদের চিরচেনা গতি কমিয়ে দেয়। পরে চেলসি একের পর এক আক্রমণ শানিয়েও আর গোলের দেখা পায়নি। ৬৯তম মিনিটে ক্রিস্টিয়ান পুলিসিকের বদলি নামা রোমেলু লুকাকু সবচেয়ে সহজ সুযোগটি মিস করেন।

পুরো ম্যাচে বল দখল ও আক্রমণেও এগিয়ে ছিল টুখেলের দল। কিন্তু কাজের কাজ গোলের দেখা পেয়েছে মাত্র একবার। চেলসির ২০ শটের পাঁচটি ছিল লক্ষ্যে। আর রিয়াল আট শটের পাঁচটি লক্ষ্যে রেখেই ৩-১ গোলে জিতে নেয় ম্যাচ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুকে আমরা