" /> সাহিত্যে নোবেল পেলেন আবদুলরাজাক গুরনাহ – নাগরিক দৃষ্টি টেলিভিশন
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:০৩ পূর্বাহ্ন

সাহিত্যে নোবেল পেলেন আবদুলরাজাক গুরনাহ

২০২১‌ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন আবদুলরাজাক গুরনাহ। বৃহস্পতিবার সাহিত্যে নোবেল বিজয়ী ১১৮তম লেখক হিসেবে তার নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি। ১৯৪৮ সালে তানজানিয়ার জঞ্জিবার দ্বীপে জন্মগ্রহণ করেন ও বেড়ে ওঠেন তিনি।

একাডেমির অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, আবদুলরাজাক গুরনাহ ১৯৬০ এর দশকের শেষের দিকে শরণার্থী হিসেবে ইংল্যান্ডে যান। সম্প্রতি অবসর নেওয়ার আগ পর্যন্ত তিনি ক্যান্টারবারির ইউনিভার্সিটি অব কেন্টে ইংরেজি এবং উত্তরঔপনিবেশিক সাহিত্যের অধ্যাপক ছিলেন।

আবদুলরাজক গুরনাহ দশটি উপন্যাস এবং বেশ কয়েকটি ছোটগল্প প্রকাশিত হয়েছে। তার লেখার বিষয়বস্তু শরণার্থীদের জীবনধারার ভাঙন। ইংল্যান্ডে প্রবাস জীবন যাপনকালে ২১ বছর বয়সে তিনি লেখালেখি শুরু করেন। যদিও সোয়াহিলি তার প্রথম ভাষা, তবে পরে ইংরেজি তার লেখার মাধ্যম হয়ে ওঠে।

গতবছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের কবি লুইস গ্লিক।সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছা অনুযায়ী গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতি বছর চিকিৎসা, পদার্থ বিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। এবারও চিকিৎসা বিভাগ দিয়ে এ পুরস্কার ঘোষণার শুরু হয়। পরের দুই দিনে ঘোষণা করা হয় পদার্থবিদ্যা ও রসায়ন বিভাগের পুরস্কার। শুক্রবার শান্তি ও আগামী ১১ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। ndtvbd/news desk


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা