" /> পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী – নাগরিক দৃষ্টি টেলিভিশন
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৪১ পূর্বাহ্ন

পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

nobel 20201006103700

বাংলাদেশ সময় মঙ্গলবার দুপুরে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এই তিন নোবেলজয়ীর নাম ঘোষণা করে।পদার্থ বিজ্ঞানে বিশেষ অবদানের জন্য এ বছর তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। জাপানের গবেষক স্যুকুরো মানাবে, জার্মানির ক্লাউস হাসেলম্যান ও ইতালির জর্জিও পারিসিকে এ পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়েছে।  

পৃথিবীর জলবায়ু পরিস্থিতির ফিজিক্যাল বা ভৌত মডেল তৈরি, পরবর্তনশীলতা পরিমাপ এবং নির্ভরযোগ্যভাবে বৈশ্বিক উষ্ণতার বিষয়টি অনুমানের জন্য পুরস্কার পেয়েছেন স্যুকুরো মানাবে এবং ক্লাউস হাসেলমান। তারা দুজনে এ বছরের নোবেল পুরস্কারের অর্ধেক পেয়েছেন।

পারমাণবিক ও গ্রহীয় পরিসরে ভৌত ব্যবস্থা বা ফিজিক্যাল সিস্টেমের বিশৃঙখলা ও ফ্লাকচুয়েশন পরস্পরের ওপর কী প্রভাব ফেলে তা আবিষ্কারের জন্য নোবেল পুরস্কারের বাকি অর্ধেক পেয়েছেন জর্জিও পারিসি।

সোমবার চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে চলতি বছর নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়েছে।  আগামী ১১ অক্টোবর পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

বুধবার রসায়নে, বৃহস্পতিবার সাহিত্যে, শুক্রবার শান্তিতে এবং আগামী সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হবে।

সাধারণত প্রতি বছর ১০ ডিসেম্বর এই পুরস্কারের জনক বিশ্বখ্যাত বিজ্ঞানী আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের স্টকহোমে অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার তুলে দেওয়া হয়। তবে করোনাভাইরাস মহামারির কারণে গত বছরের মতো এবারও সব অনুষ্ঠান বাতিল ঘোষণা করেছে নোবেল কমিটি। ndtvbd/news desk


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা