" /> ইরাকে সৌদি আরব-ইরানের ফের বৈঠক – নাগরিক দৃষ্টি টেলিভিশন
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:১৭ পূর্বাহ্ন

ইরাকে সৌদি আরব-ইরানের ফের বৈঠক

দীর্ঘদিনের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরান ও সৌদি আরব উত্তেজনা কমানোর লক্ষ্যে প্রতিবেশী দেশ ইরাকে আবারও বৈঠকে মিলিত হয়েছে। বুধবার বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে। ইরানের অতি-রক্ষণশীল প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির তত্ত্বাবধানে এ বৈঠক অনুষ্ঠিত হয়। 

নাম প্রকাশ না করার শর্তে ইরাকের তিনজন উচ্চপদস্থ কর্মকর্তা এ বৈঠকের খবর নিশ্চিত করেছেন। ২০১৬ সালে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার পর গত এপ্রিল থেকে শিয়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ ইরান এবং সুন্নি অধ্যুষিত সৌদি আরবের মধ্যে উচ্চ পর্যায়ের এ আলোচনা শুরু হয়েছে। ইরানের সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানির আমলে এ আলোচনার সূত্রপাত। ইব্রাহিম রাইসি ক্ষমতায় এসে উত্তেজনা প্রশমনের এ ধারা অব্যাহত রেখেছেন।

তেহরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র সাঈদ খতিবজাদেহ জানিয়েছেন, আলোচনার ফলে উপসাগরীয় নিরাপত্তা নিয়ে ‘গুরুতর অগ্রগতি’ হয়েছে।

যুক্তরাষ্ট্রের মিত্র সৌদি আরবের সঙ্গে ওয়াশিংটনের কট্টর শত্রু ইরানের ইয়েমেন, সিরিয়ার যুদ্ধসহ অনেক আঞ্চলিক ইস্যুতে মতবিরোধ রয়েছে। একই অঞ্চলে অবস্থান হলেও দুই দেশ ধর্মীয় ও ভূ-রাজনৈতিক কারণে দীর্ঘদিন ধরে বিরোধে জড়িয়ে আছে।ndtvbd/news desk


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা