" /> আজ বিশ্ব নৌ দিবস – নাগরিক দৃষ্টি টেলিভিশন
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৪৮ পূর্বাহ্ন

আজ বিশ্ব নৌ দিবস

image 279505 1632982427

আজ ৩০ সেপ্টেম্বর- ‘বিশ্ব নৌ দিবস’। এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘নাবিকগণই নৌ ভবিষ্যতের সোপান। বিশ্ব অর্থনীতিতে নৌখাতের অবদানকে বিশেষভাবে তুলে ধরতে আন্তর্জাতিক নৌ সংস্থা (ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন) এবং এর সদস্য রাষ্ট্রগুলো প্রতিবছর বিশ্বব্যাপী নৌ দিবস পালন করে থাকে। 

নৌপরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশেও যথাযথভাবে দিবসটি পালনের উদ্যোগ নেয়া হয়েছে। বিশ্ব নৌ-সংস্থার সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশের নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন নৌপরিবহন অধিদফতর বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) ‘বিশ্ব নৌ-দিবস, ২০২১’ উদযাপন করবে। নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দিবসটি উদযাপন উপলক্ষে নৌপরিবহন অধিদফতর এক সেমিনারের আয়োজন করেছে। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বৃহস্পতিবার বেলা পৌনে ১১টায় এ সেমিনার হবে।
অনুষ্ঠানে ভিডিও চিত্র প্রদর্শন, নৌপরিবহন অধিদপ্তরের নতুন অনলাইন সেবা উদ্বোধন এবং নৌপরিবহন সেক্টরে বিশেষ অবদানের জন্য সম্মাননা পুরস্কার দেওয়া হবে বলে নৌপরিবহন মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এবং নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রফিকুল ইসলাম (বীর উত্তম) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এ জেড এম জালাল উদ্দিন।

উল্লেখ্য, প্রতিবছর সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে উদযাপিত হয় ‘আন্তর্জাতিক নৌ দিবস’, যা ‘বিশ্ব নৌ দিবস’ হিসেবে দেশে পালিত হচ্ছে।

ndtvbd/news desk


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা