" /> অ্যাসাঞ্জকে হত্যা করতে চেয়েছিল যুক্তরাষ্ট্র! – নাগরিক দৃষ্টি টেলিভিশন
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১১:১১ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ

অ্যাসাঞ্জকে হত্যা করতে চেয়েছিল যুক্তরাষ্ট্র!

tramp inner20171026054123

রোববার (২৬ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।গোপন নথি ফাঁস করে বিশ্বজুড়ে হইচই ফেলে দেওয়া ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে গোপনে হত্যার পরিকল্পনা করেছিল যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ। 

প্রতিবেদনে বলা হয়, দীর্ঘ অনুসন্ধানের পর রোববার এ তথ্য প্রকাশ করে ইয়াহু নিউজ। এই অনুসন্ধানে যুক্তরাষ্ট্রের অন্তত ৩০ জন সাবেক কর্মকর্তার সাক্ষাৎকার নেওয়া হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় ২০১৭ সালে জুলিয়ান অ্যাসাঞ্জকে অপহরণ বা হত্যার এই পরিকল্পনা করা হয়েছিল। এমনকি ইকুয়েডর দূতাবাস থেকে জুলিয়ান অ্যাসাঞ্জ বের হলে তাকে বিমান থেকে গুলি করে হত্যারও পরিকল্পনা করা হয়।

২০১৬ সালে সিআইএর ইতিহাসে সবচেয়ে বেশি তথ্য ফাঁস করে উইকিলিকস। ‘ভল্ট ৭’ নামের নথিতে এসব তথ্য ফাঁস করা হয়। অনেক সংবেদনশীল তথ্য প্রকাশের পর ট্রাম্প প্রশাসনের অধীনে জুলিয়ান অ্যাসাঞ্জকে হত্যার এই পরিকল্পনা করেছিল সিআইএ কর্মকর্তারা।

সিআইএর সাবেক পরিচালক মাইক পম্পেও এই অভিযান পরিকল্পনার নেতৃত্বে ছিলেন। ওই সময় মার্কিন সরকারের কাছে তথ্য ছিল, ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেওয়া জুলিয়ান অ্যাসাঞ্জ রাশিয়ায় পালিয়ে যেতে পারেন।

তবে জুলিয়ান অ্যাসাঞ্জকে গোপনে হত্যার এই পরিকল্পনার কথা অস্বীকার করেছে মার্কিন প্রশাসন।

প্রসঙ্গত, ইকুয়েডর দূতাবাস জুলিয়ান অ্যাসাঞ্জকে আশ্রয় দিতে না চাইলে ২০১৯ সালের এপ্রিলে তাকে গ্রেফতার করে ব্রিটিশ পুলিশ। তিনি এখন লন্ডনের কঠোর নিরাপত্তায় ঘেরা বেলমার্শ কারাগারে বন্দি।

চরবৃত্তির দায়ে মার্কিন প্রশাসন নিজ দেশে নিয়ে অ্যাসাঞ্জের বিচার করতে চায়। তবে যুক্তরাষ্ট্রের আনা অভিযোগের বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে যাচ্ছেন তিনি।  ndtvbd/news desk


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা