" /> ঘরে বসে তৈরি করুন চানাচুর – নাগরিক দৃষ্টি টেলিভিশন
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৯:৩৪ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ
খালেদা, তারেককে নিয়ে সময় টিভির প্রতিবেদন সম্পর্কে যা বললেন ফখরুল বিদ্যুতের দাম প্রতি মাসেই সমন্বয় করা হবে : প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী বিশ্বব্যাপী উচ্চশিক্ষার সুযোগ তৈরি করে দিয়েছেন : নাছিম বিআইডব্লিউটিএ’র অনুমোদন ছাড়া কোনো সেতু নয় : নৌ প্রতিমন্ত্রী সিলেটে আন্তর্জাতিক কাস্টমস দিবস- ২০২৩ উদযাপন সাংবাদিক আফতাব হত্যা : ৯ বছর ছদ্মবেশে ফাঁসির আসামি, অবশেষে গ্রেপ্তার বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা সাংবাদিক আফতাব হত্যা : ৯ বছর ছদ্মবেশে ফাঁসির আসামি, অবশেষে গ্রেপ্তার বার বার আদালতে আনা নেয়ায় অসুস্থ হয়েছেন রিজভী : ইউট্যাব ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার মূল হাতিয়ার হবে ডিজিটাল সংযোগ : প্রধানমন্ত্রী

ঘরে বসে তৈরি করুন চানাচুর

123123 20210924165616

কমবেশ সকলের চানাচুর খেতে পছন্দ। তবে এলাকার বেকারি থেকেই চানাচুর কেনা হয়। তবে চাইলে কিন্তু খুব সহজেই মাত্র কয়েক মিনিটের মধ্যেই ঘরেই চানাচুর তেরি করে নিতে পারবেন।

জেনে নিন রেসিপি-

উপকরণ

১. বেসন ৪ কাপ
২. লবণ এক চা চামচ
৩. চিড়া এক কাপ
৪. বাদাম ২ কাপ
৫. মসুরের ডাল ২ মুঠো
৬. মুগ ডাল ২ মুঠো
৭. মটরশুঁটি ২ কাপ
৮. হলুদ গুঁড়া এক চা চামচ
৯. মরিচ গুঁড়া এক চা চামচ
১০. টালা জিরা গুঁড়া ২ চা চামচ
১১. গরম মসলার গুঁড়া এক চা চামচ
১২. বিটলবণ এক চা চামচ
১৩. তেল পরিমাণমতো

পদ্ধতি

মসুর ও মুগ ডাল ৪-৫ ঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে নিন। এরপর একটি প্যানে ডুব তেল দিয়ে গরম করুন। আরেকটি পাত্রে বেসনের সঙ্গে লবণ ও বিটলবণ বাদে সব গুঁড়া মসলা মিশিয়ে নিন। এরপর পরিমানমতো পানি দিয়ে একটু শক্ত করে ডো তৈরি করে নিন। তারপর এক চিকন জালি বা কেক ডেকোরেশন নজেল দিয়ে গরম তেলের মধ্যে চেপে চেপে ময়দার মিশ্রণ বের করতে হবে। অতঃপর ভালো করে ভেজে নিন। পুড়ে যেন না যায়। তেল থেকে চানাচুর উঠিয়ে একটি টিস্যুর উপরে তুলে নিন। এরপর ওই তেলেই বাদাম ও চিড়া ভেজে নিন। তারপর পানি ঝরিয়ে নেয়া ডালে লবণ, হলুদ, মরিচের গুঁড়া মাখিয়ে ভেজে নিন। এবার চানাচুরের সঙ্গে ডাল, বাদাম ও চিড়া ভাজা মিশিয়ে নিন। এরপর বিটলবণ ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন গরম গরম চানাচুর ভাজা। শুকনো এয়ারটাইট বক্সে বেশ কয়েকদিন পর্যন্ত রেখে খেতে পারবেন ঘরে তৈরি মজাদার চানাচুর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা