" /> আফগানিস্তানে মেয়েদের জন্য পুনরায় স্কুল খুলে দেওয়ার আহ্বান জাতিসংঘের – নাগরিক দৃষ্টি টেলিভিশন
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৩:১৯ পূর্বাহ্ন

আফগানিস্তানে মেয়েদের জন্য পুনরায় স্কুল খুলে দেওয়ার আহ্বান জাতিসংঘের

1630953663

আফগানিস্তানে মেয়েদের জন্য পুনরায় স্কুল খুলে দেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো।

আফগান মেয়েদের স্কুলে না যাওয়ার নেতিবাচক পরিণতি সম্পর্কে সতর্ক করেছে সংগঠনটি। খবর দ্য ফ্রন্টিয়ার পোস্টের

আফগানিস্তানে শুধু ছেলেদের জন্য স্কুল খোলার পর ইউনেস্কো এ আহ্বান জানালো। দেশটিতে ছেলেদের জন্য স্কুল খুললেও মেয়েদের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

শুক্রবার এ বিষয়ে অনুমতি দেয় তালেবান। তালেবান জানায়, গ্রেড ৭ থেকে ১২ পর্যন্ত শুধু ছেলেদের জন্য শনিবার থেকে স্কুল খোলা হবে। শুধু পুরুষ শিক্ষক-শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে যাবেন।

এক বিবৃতিতে ইউনেস্কোর মহাপরিচালক আদ্রে আজুলে বলেন, যদি মেয়েদের স্কুল বন্ধ থাকে, তাহলে এটি মেয়েদের এবং নারী শিক্ষার মৌলিক অধিকারের লঙ্ঘন হবে।

তিনি বলেন, মেয়েদের স্কুলে ফিরতে না দেওয়ার সিদ্ধান্তে ইউনেস্কো উদ্বিগ্ন। মাধ্যমিক স্তরে মেয়েদের দেরিতে ফেরা তাদের শিক্ষায় এবং শেষ পর্যন্ত জীবনে পিছিয়ে থাকার ঝুঁকি তৈরি করবে। এটি শিক্ষা থেকে মেয়েদের পুরোপুরি ঝরে পড়ার ও বাল্যবিয়ের ঝুঁকি বাড়ায়। এটি ছেলে ও মেয়েদের মধ্যে শিক্ষার বৈষম্যকে আরও বাড়িয়ে তুলতে পারে এবং শেষ পর্যন্ত মেয়েদের উচ্চশিক্ষা এবং জীবনের সুযোগের ক্ষেত্রে বাধা সৃষ্টি করতে পারে।

ndtvbd/news desk


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা