" /> বাংলাদেশে গতি বেড়েছে ইন্টারনেটের – নাগরিক দৃষ্টি টেলিভিশন
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৯:৪৮ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ

বাংলাদেশে গতি বেড়েছে ইন্টারনেটের

inbound634116563

ইন্টারনেটের গতি ও তুলনামূলক চিত্র নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ওকলার সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে।

বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের গতি বৃদ্ধির হার ১৫.৩৮%, যা বৈশ্বিক গড়ের প্রায় এক-চতুর্থাংশ। একই সময়ে বিশ্বে গত এক বছরে মোবাইল ইন্টারনেটের গতি গড়ে বেড়েছে ৫৯.৫%।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২০ সালের জুলাইয়ে বিশ্বে মোবাইল ইন্টারনেটের ডাউনলোডের গড় গতি ছিল সেকেন্ডে ৩৪.৫২ মেগাবাইট (এমবিপিএস)। এবছরের জুলাইয়ে এসে তা বেড়ে হয়েছে ৫৫.০৭ এমবিপিএস।

আর বাংলাদেশে গত বছরের জুলাইয়ে মোবাইল ইন্টারনেটের ডাউনলোডের গড় গতি ছিল ১০.৯২ এমবিপিএস। এক বছরের ব্যবধানে তা হয়েছে ১২.৬ এমবিপিএস।

মোবাইল ইন্টারনেটে বৈশ্বিক গড়ের চেয়ে খারাপ হলেও ব্রডব্যান্ড সংযোগের গতি বৃদ্ধির হারে এগিয়ে আছে বাংলাদেশ।

গত বছরের জুলাইয়ের তুলনায় চলতি বছরের জুলাইয়ে বিশ্বে ব্রডব্যান্ডের সংযোগের গতি বেড়েছে গড়ে ৩১ দশমিক ৮৭ শতাংশ। শুধু বাংলাদেশে এই বৃদ্ধির হার ৪২.৫৯%।

মোবাইল ইন্টারনেটের গতির সূচকে গত জুনের মতো জুলাইয়েও বাংলাদেশ ছিল ১৩৫ নম্বরে। তবে জুনের প্রতিবেদনে ১৩৭টি দেশের মধ্যে ১৩৫তম ছিল, আর জুলাইয়ে ছিল ১৩৯টি দেশের মধ্যে।

জুলাইয়ে প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনে দেখা যায়, বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের গড় গতি ছিল ১২.৬ এমবিপিএস। আর বৈশ্বিক গড় গতি ছিল ৫৫ এমবিপিএস।

প্রসঙ্গত, ওকলার প্রতিবেদনে বিশ্বের নানা দেশের গড় ইন্টারনেট গতির তুলনামূলক চিত্র তুলে ধরা হয়। এক মাসের তথ্য বিশ্লেষণ করে পরবর্তী মাসের মাঝামাঝি প্রতিবেদনে তা প্রকাশ করে তারা।

ndtvbd/news desk


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা