" /> তালেবান ‘নিষ্ঠুর’ মার্কিন জেনারেল মার্ক মিলি – নাগরিক দৃষ্টি টেলিভিশন
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৩৭ অপরাহ্ন

তালেবান ‘নিষ্ঠুর’ মার্কিন জেনারেল মার্ক মিলি

mark

২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে মঙ্গলবার (৩১ আগস্ট) যুক্তরাষ্ট্রের আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার কার্যক্রম শেষ হয়েছে।

তালেবানকে ‘নিষ্ঠুর’ উল্লেখ করে মার্কিন জেনারেল মার্ক মিলি বলেছেন, এটা এখনো স্পষ্ট নয়, তালেবানের কোনো পরিবর্তন হবে কি না। তবে এটা সম্ভব যখন যুক্তরাষ্ট্র ভবিষ্যতে সন্ত্রাস দমন অভিযানে ইসলামপন্থী জঙ্গিদের সঙ্গে সমন্বয় করবে।কট্টর ইসলামপন্থি তালেবানের নিয়ন্ত্রণে এখন আফগানিস্তান। খুব শিগগিরই তারা নতুন সরকার ঘোষণা করতে যাচ্ছে। খবর বিবিসির।

জেনারেল মিলি মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে আফগানিস্তান থেকে শেষ সেনা প্রত্যাহারে পর প্রথম জনসম্মুখে বক্তব্য রাখেন। বুধবারের সংবাদ সম্মেলনে জেনারেল মিলি ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন আফগান যুদ্ধে যারা দায়িত্ব পালন করেন এবং আফগানিস্তান থেকে সফলভাবে লোকজন সরানোর কাজ সম্পন্ন করেন তাদের প্রশংসা করেছেন।

তালেবানের সহযোগিতায় লোকজন সরিয়ে নেওয়ার বিষয়ে মার্ক মিলি বলেন, ‘আমরা খুব স্বল্প পরিসরে তালেবানের সঙ্গে কাজ করেছি যাতে যত বেশিসংখ্যক মানুষে সরিয়ে নেওয়া যায়।’ তিনি বলেন, ‘একটি যুদ্ধে আপনাকে সেটাই করতে হবে, যেটাতে অভিযান ও বাহিনীর ঝুঁকি কমে। যুদ্ধে আপনি যেটা করতে চান, তার চেয়ে জরুরি এই ঝুঁকি কমানো।’প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন তালেবানের সঙ্গে কাজ করা নিয়ে বলেন, আমরা তালেবানের সঙ্গে খুব সংকীর্ণ ইস্যুতে কাজ করছিলাম এবং সেটা ছিল যতটা সম্ভব মানুষকে বের করে আনার জন্য।

ndtvbd/news desk


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা